College Admission: বিপত্তি কাটিয়ে ব্যাপক সাড়া, অনলাইন ভর্তি পোর্টালে জমা পড়ল ৩,১৫,৯১৭ আবেদন

Online Admission Portal: রাজ্যের সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির জন্য এই পদ্ধতিতেই এবার আবেদন করছেন ছাত্র-ছাত্রীরা। সোমবার থেকেই আবেদন করার জন্য পোর্টাল চালু হয়েছে। 

Updated By: Jun 25, 2024, 02:53 PM IST
College Admission: বিপত্তি কাটিয়ে ব্যাপক সাড়া, অনলাইন ভর্তি পোর্টালে জমা পড়ল ৩,১৫,৯১৭ আবেদন
প্রতীকী ছবি

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: সেন্ট্রালাইজড অনলাইন অ্যাডমিশন পোর্টালে ব্যাপক সাড়া মিলেছে। প্রায় ৩ লক্ষ ১৫ হাজার ৯১৭ টা অ্যাপ্লিকেশন জমা পড়েছে। ৯২৮৮১ জন ছাত্রছাত্রী রেজিস্টার করেছেন এখনো পর্যন্ত। রাজ্যের সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির জন্য এই পদ্ধতিতেই এবার আবেদন করছেন ছাত্র-ছাত্রীরা। সোমবার থেকেই আবেদন করার জন্য পোর্টাল চালু হয়েছে। 

আরও পড়ুন, Teesta Water Treaty: তিস্তা চুক্তি নিয়ে তুঙ্গে কেন্দ্র-রাজ্য তরজা!

তবে প্রথম দিনেই ওই পোর্টালে বিপত্তি। কখনও ‘ক্র্যাশ’ করেছে ওয়েবসাইট। আবার কখনও ‘ওটাপি’ আসেনি আবেদনকারীদের মোবাইলে। ছাত্রছাত্রীদের অভিযোগ পোর্টাল থেকে ওটিপি আসছে কিন্তু সেই ওটিপি পোর্টালে দিলে সঙ্গে সঙ্গে এরর দেখাচ্ছে। তার ফলে পোর্টাল আর কোনও কাজ করছে না।

দেশের মধ্যে সর্বপ্রথম পশ্চিমবঙ্গে গড়ে উঠেছে এই ধরনের পোর্টাল। এই পোর্টালের ফলে পশ্চিমবঙ্গের সরকারি এবং সরকারি সাহায্য প্রাপ্ত কলেজ বিশ্ববিদ্যালয় অর্থাৎ ১৬ টি বিশ্ববিদ্যালয়, ৪৬১ টি কলেজ এবং স্নাতক স্তরের জন্য ৭২১৭ টি কোর্সে ভর্তি প্রক্রিয়া সম্ভব। গত বুধবার এই পোর্টালের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দফতরের অফিসিয়াল ওয়েবসাইট ‘বাংলার উচ্চশিক্ষা’-য় যেতে হবে প্রার্থীদের banglaruchchashiksha.wb.gov.in। হোমপেজের ডানদিকের উপরে ‘Centralised Admission Portal’ লেখা আছে। তাতে ক্লিক করতে হবে। তারপরেই 'Search Your Preferred Institutions and Courses / Programmes' আছে।

এই পোর্টালে ৯ লক্ষ ৪৬ হাজার ৯২১ টি আসন রয়েছে। যার মধ্যে একটি ছাত্র বা ছাত্রী ২৫ টি কোর্সের আবেদন জমা দিতে পারবেন। এই পোর্টালে আবেদন করার জন্য দিতে হবে না কোনও আবেদন মূল্য। ভর্তির টাকা দিতে পারবে একটা মাত্র কলেজ বা বিশ্ববিদ্যালয়েই। 

আরও পড়ুন, Saltlake: সেক্টর ফাইভে তড়িঘড়ি সাফ রাস্তা! মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি পরই তৎপর প্রশাসন...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.