“আমি না-কি মুসলিম তোষণ করি!” সত্যটা জানালেন মুখ্যমন্ত্রী

বিজেপিকে একহাত নিয়ে মমতার ধর্মের ব্যাখ্যা দেন। তাঁর কথায়, “ধর্মের নাম সভ্যতা। ধর্মের নাম একতা। ধর্মের নাম ডিভাইডেড অ্যান্ড রুল নয়।” ধর্ম সেখানেই সার্থক যেখানে ভাষণ দেয় না, সেবা করে। কিন্তু আজ যারা এগুলো বিভেদ তৈরি করছে, তাদের মাথা মরুভূমি হয়ে গেছে বলে জানান তিনি

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Feb 20, 2020, 08:21 PM IST
“আমি না-কি মুসলিম তোষণ করি!” সত্যটা জানালেন মুখ্যমন্ত্রী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ২০১৮ সালে স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতার ১২৫ তম বছর পূর্তি উপলক্ষে আমন্ত্রিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাঁর এই সফর কোনও অজ্ঞাত কারণে বাতিল হয়ে যায়। যা নিয়ে সে সময় তোপ দেগে মমতা বলেছিলেন, “অশুভ চক্র কাজ করেছিল।” বৃহস্পতিবার, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ভারত সেবাশ্রমে এক অনুষ্ঠানে গিয়ে মমতার বিস্ফোরক উক্তি, চাপ সৃষ্টি করে তাঁর শিকাগো সফর বাতিল করা হয়েছিল। রুদ্ধদ্বার হিন্দু ধর্মের জন্য নয়। সবার জন্য সবাইকে আসতে দেয়। এটাই হিন্দু ধর্ম।

বিজেপিকে একহাত নিয়ে মমতার ধর্মের ব্যাখ্যা দেন। তাঁর কথায়, “ধর্মের নাম সভ্যতা। ধর্মের নাম একতা। ধর্মের নাম ডিভাইডেড অ্যান্ড রুল নয়।” ধর্ম সেখানেই সার্থক যেখানে ভাষণ দেয় না, সেবা করে। কিন্তু আজ যারা এগুলো বিভেদ তৈরি করছে, তাদের মাথা মরুভূমি হয়ে গেছে বলে জানান তিনি। এরপরই মমতা বলেন, “আমি না কি মুসলিম তোষণ করি! আমি মানবতাকে তোষণ করি। রক্ত দিয়ে দেশকে রক্তাক্ত করা উচিত নয়।”

আরও পড়ুন- জাতীয়তাবাদের অর্থ হিটলার, নাত্সিবাদ, ভাগবতের নিশানায় 'দেশপ্রেমী' দল

প্রধানমন্ত্রী বেলুড় মঠ গিয়ে সিএএ সমর্থনে মুখ খুলেছিলেন। সিএএ নিয়ে মমতা সরকারের অবস্থান নিয়ে সমালোচনা করতেও দ্বিধাবোধ করেননি নরেন্দ্র মোদী। এ দিন ভারত সেবাশ্রমে গিয়ে মমতা তারই পাল্টা জবাব দিলেন বলে মনে করছে রাজনৈতিক মহল।

.