অভব্য দর্শক, শিম্পাঞ্জির প্রত্যাঘাত

বড়দিনে চিড়িয়াখানায় বহু মানুষের ভিড়। আর সেই ভিড় থেকেই লাগাতার ছোঁড়া হচ্ছিল ইট পাটকেল। ধৈর্য হারিয়ে একসময় সেই ইটই তুলে নিয়ে দর্শকদের দিকে ছুঁড়ে দিল এনক্লোজারবন্দি শিপ্পাঞ্জি বাবু। নাকে আঘাত পেলেন এক মহিলা।

Updated By: Dec 25, 2011, 07:40 PM IST

বড়দিনে চিড়িয়াখানায় বহু মানুষের ভিড়। তবু, এত দর্শক দেখেও আড়াল খোঁজেনি শিপাঞ্জি বাবু। এনক্লোজারের দোলনায় দুলে, ব্যায়ামের কায়দায় হাত-পা ছুঁড়ে দর্শকদের মনোরঞ্জনে সকাল থেকেই ব্যস্ত ছিল চিড়িয়াখানার এই শিম্পাঞ্জিটি। কিন্তু, ছন্দপতন ঘটল বেলা বাড়তেই। এনক্লোজারের বাইরে থেকে বাবুকে লক্ষ্য করে ছোঁড়া শুরু হয় খাবার-দাবার। সঙ্গে ইট-পাথরও। দীর্ঘক্ষণ সেই অত্যাচার সহ্যও করেছিল বাবু। কিন্তু, একসময় ঘটল ধৈর্য্যচ্যুতি। একসময় নিজেই ইট তুলে দর্শকদের দিকে ছুঁড়ে দেয় শিম্পাঞ্জি বাবু। আহত হন এক মহিলা।
 
চিড়িয়াখানা থেকে বেরিয়ে প্রাথমিক চিকিত্সা করিয়েই অবশ্য ফিরে আসেন ওই মহিলা। এর আগেও চিড়িয়াখানায় জীবজন্তুদের উত্ত্যক্ত করার ঘটনা ঘটেছে। কয়েকমাস আগে বেথুয়াডহরি অভয়ারণ্যে দর্শকদের অত্যাচারে হরিণ মৃত্যুর ঘটনা ঘটেছিল। এরপর রবিবার চিড়িয়াখানাতে ফের জীবজন্তুকে উত্ত্যক্ত করার ঘটনা ঘটল। দর্শকের এধরনের আচরণ বন্ধ করার জন্য পশুপ্রেমীরা কঠোরতর আইন এবং তার প্রয়োগের প্রয়োজনীয়তার কথা বলছেন। তবে এই ঘটনায় প্রশ্ন উঠেছে বড়দিনে চিড়িয়াখানায় দর্শকের ভিড় যে বেশি হবে, তা ধরে নিয়েই বাড়তি নিরাপত্তার ব্যবস্থা কি করা যেত না।

Tags:
.