Civic Police: মদ্যপ সিভিক ভল্যান্টিয়ারদের চাকরি বাতিল, জারি কড়া নির্দেশিকা

Civic Police: সিভিক ভল্যান্টিয়ারদের নিয়ে একের পর এক যেসব ঘটনা ঘটছে তাতে পুলিসকে চাপে পড়ে যেতে হচ্ছে। সিঁথির মোড়ে বিক্ষোভের সময়ে পুলিসের ব্যারিকেডে ধাক্কা মারে এক সিভিক ভল্যান্টিয়ার

Updated By: Aug 31, 2024, 10:29 PM IST
Civic Police: মদ্যপ সিভিক ভল্যান্টিয়ারদের চাকরি বাতিল, জারি কড়া নির্দেশিকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি কর হাসপাতালে তরুণী চিকিত্সকের ধর্ষণ ও খুনে অভিযুক্ত এক সিভিক ভল্যান্টিয়ার। এনিয়ে প্রবল ক্ষোভ রয়েছে রাজ্যে। এর মধ্যেই আর এক কাণ্ড করলেন এক সিভিক। বিটি রোড সিঁথির মোড়ে চলছিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিক্ষোভ। সেই বিক্ষোভ চলাকালীন ব্যারিকেডে ধাক্কা মারে এক মদ্যপ সিভিক ভল্যান্টিয়ার। গ্রেফতার করা হয়েছে ওই সিভিককে। তাকে বরখাস্তও করা হয়েছে। এরপরই তত্পর লালবাজার। বিশেষকিছু নির্দেশিকা দেওয়া হয়েছে লালবাজারের তরফে।

আরও পড়ুন-গোমাংস খাওয়ার অভিযোগে বাংলার শ্রমিককে পিটিয়ে খুন হরিয়ানায়

কী সেই নির্দেশিকা? লালবাজারের তরফে বলা হয়েছে যে সিভিক ভলান্টিয়াররা নিয়মিত মদ্যপান করেন অথবা কর্মরত অবস্থায় মদ্যপান করেন তাদের চাকরি খারিজের হয়ে যাবে। সব ডিভিশনকে ওই নির্দেশ দেওয়া হয়েছে। কর্মরত অবস্থায় মদ্যপান করার কথা নয়। তার জন্য আলাদা করে নির্দেশিকা দেওয়ার প্রয়োজন নেই। সিঁথির মোড় বা আরজি কর ঘটনার জেরে পুলিসের তরফ থেকে সমস্থ ডিভিশন  ও ইউনিটকে একটি নির্দেশিকা আজ পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে যেসব সিভিক ভল্যান্টিয়াররা নিয়মিত মদ্যপান করে বা কর্তব্যরত অবস্থায় যাদের মদ্যপানের ইতিহাস রয়েছে তাদের চাকরি থেকে বসিয়ে দেওয়া হবে। যাদের ওইরকম ইতিহাস রয়েছে তাদের তালিকা তৈরি করে ডিসি হোমগার্ডের কাছে পাঠাতে বলা হয়েছে।

সিভিক ভল্যান্টিয়ারদের নিয়ে একের পর এক যেসব ঘটনা ঘটছে তাতে পুলিসকে চাপে পড়ে যেতে হচ্ছে। সিঁথির মোড়ে বিক্ষোভের সময়ে পুলিসের ব্যারিকেডে ধাক্কা মারে এক সিভিক ভল্যান্টিয়ার। তার বাইকে পুলিস লেখা ছিল। অভিযোগ ওই সিভিক ভল্যান্টিয়ার মত্ত অবস্থায় ছিলেন। এরকম অবস্থা পুলিস এসে মধ্যস্থতা করে।

এরকম ঘটনা এড়ানোর জন্য বাহিনীর লোকজনের উপরে নজর রখাতে নির্দেশ দেন পুলিস কমিশনার। বলে দেওয়া হয় কোনও আইনবিরুদ্ধ কাজ বরদাস্ত করা হবে না। এবার যারা মদ্যপান করে ডিউটি করেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.