এসইজেডের স্বীকৃতি দিক রাজ্য অথবা ফিরিয়ে দিক ৭৫ কোটি টাকা, রাজ্যকে চিঠি ইনফোসিসের

হয় রাজারহাটের সফটওয়্যার ডেভেলপমেন্ট সেন্টারকে এসইজেডের স্বীকৃতি দিক রাজ্য সরকার। নাহলে ফিরিয়ে দিক জমির দাম বাবদ দেওয়া অগ্রিম টাকা।

Updated By: May 5, 2015, 06:12 PM IST
এসইজেডের স্বীকৃতি দিক রাজ্য অথবা ফিরিয়ে দিক ৭৫ কোটি টাকা, রাজ্যকে চিঠি ইনফোসিসের

ওয়েব ডেস্ক: হয় রাজারহাটের সফটওয়্যার ডেভেলপমেন্ট সেন্টারকে এসইজেডের স্বীকৃতি দিক রাজ্য সরকার। নাহলে ফিরিয়ে দিক জমির দাম বাবদ দেওয়া অগ্রিম টাকা। রাজ্য সরকারকে কড়া চিঠি দল ইনফোসিস কর্তৃপক্ষ। এই খবর জানাচ্ছে সংবাদসংস্থা পিটিআই। প্রকল্পের জমির জন্য হিডকোকে ৭৫ কোটি টাকা অগ্রিম দিয়েছিল ইনফোসিস। প্রকল্পকে এসইডেজের স্বীকৃতি দেওয়া হবে, এই মর্মে প্রতিশ্রুতি দিয়েছিল আগের বাম সরকার। এই প্রকল্প পুরোপুরি চালু হলে কর্মসংস্থান হত ১৫ হাজার জনের। তাহলে কি ইনফোসিস এই প্রকল্প থেকে সরে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে নিয়েছে? এই প্রশ্নের উত্তরে ইনফোসিস এক কর্তার মন্তব্য, তাঁদের আশা, সরকার তাদের মনোভাব বদলাবে। বিষয়টি নিষ্পত্তি হবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। এই মুহুর্তে দেশের ১১টি রাজ্যে ইনফোসিসের অফিস রয়েছে। ওই সব রাজ্যের সরকার ইতিমধ্যেই কেন্দ্রের কাছে সুপারিশ পাঠিয়ে দিয়েছে বলে দাবি করেছেন ওই আধিকারিক।

এই ঘটনায় সরকারের উদাসীনাতাকেই দায়ী করেছেন বিরোধীরা।ইনফোসিসের এই চিঠি রাজ্যের পক্ষে একটা বড় আঘাত। তরুণ-তরুণীদের কর্মসংস্থানের ওপর গুরুত্ব দিয়েছিল বাম সরকার। বিগত কয়েক বছরে এই সরকারের আমলে তা দুরাশায় পরিণত হয়েছে। যে সরকার তোলাবাজি ও সিন্ডিকেটকে শিল্প মনে করে, তারা ইনফোসিসের গুরুত্ব কি বুঝবে? প্রতিক্রিয়া সিপিআইএম নেতা সুজন চক্রবর্তীর।

রাজ্যকে ইনফোসিসের চিঠি সম্পর্কে কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্যের প্রতিক্রিয়া, "সফটওয়্যার শিল্পে বাংলার ভবিষ্যত্‍ ক্রমশ অন্ধকারের দিকে এগোচ্ছে, ইনফোসিসের এই চিঠিই তার প্রমাণ। অন্য যেবসব সংস্থা রাজ্যে আছে, কিছুদিন বাদে তারাও যে চলে যাবে না, তার গ্যারান্টি কী?"