'ভবিষ্যতে রাজ্যের জন্য অভিজিতের মূল্যবান পরামর্শ নেব', নোবেলজয়ীর বাড়িতে বললেন মুখ্যমন্ত্রী

শুধু অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নন, তাঁর মা নির্মলাদেবীকেও রাজ্য সরকারের বিভিন্ন কৃষি প্রকল্পগুলিতে যোগদান করার আহ্বান জানান মুখ্যমন্ত্রী।

Updated By: Oct 20, 2019, 04:39 PM IST
'ভবিষ্যতে রাজ্যের জন্য অভিজিতের মূল্যবান পরামর্শ নেব', নোবেলজয়ীর বাড়িতে বললেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : "রাজ্যের উন্নয়নে ভবিষ্যতে অভিজিতের মূল্যবান পরামর্শ নেব। শুধু অভিজিৎ কেন, তাঁর মা-ও একজন অর্থনীতির গবেষক। তাঁকেও আমাদের বিভিন্ন প্রকল্প ভাবনায় শরিক করব। তাঁর পরামর্শ নেব।" নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বাড়ি থেকে বেরিয়ে বললেন মুখ্যমন্ত্রী। এদিন বিকাল ৫টা নাগাদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নোবেলজয়ীর মা নির্মলা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতেই আজ 'সৌজন্য'-এ মন্ত্রিসভার বৈঠক সেরে সটান হিন্দুস্থান পার্কে পৌঁছে যান মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন।

প্রায় ৪০ মিনিট অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে ছিলেন মুখ্যমন্ত্রী। মা নির্মলাদেবীর সঙ্গে সাক্ষাৎ সেরে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী জানান, "ভবিষ্যতে যখন যেভাবে পারব রাজ্যের উন্নয়নে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ নেব। তিনি যখন কলকাতায় আসবেন, তাঁর সময় অনুযায়ী তাঁকে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পে সামিল করার চেষ্টা করব। রাজ্যের শিক্ষা, কৃষি, গ্রামোন্নয়ন দফতরের বিভিন্ন প্রকল্পকে আরও ভালোভাবে কী করে রূপায়ণ করা যায়, সেই বিষয়ে তাঁর সঙ্গে আলোচনা করব।" শুধু অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নন, তাঁর মা নির্মলাদেবীও অর্থনীতির একজন গবেষক। রাজ্য সরকারের কৃষি সংক্রান্ত যে প্রকল্পগুলি রয়েছে, সেখানে নির্মলাদেবীকে যোগদান করার আহ্বানও জানান মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, ২০১১ ক্ষমতা এসে প্রেসিডেন্সির জন্য মেন্টর গ্রুপ তৈরি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেই মেন্টর গ্রুপে অন্যতম সদস্য ছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্য়ায়।

আরও পড়ুন, 'আমার একার নয়, দেশের ছেলে অভিজিৎ', জি ২৪ ঘণ্টাকে বললেন নোবেলজয়ীর মা

রাজ্য সরকারের তরফে আজ নির্মলা বন্দ্যোপাধ্যায়ের হাতে ফুল, মিষ্টি ও শুভেচ্ছাবার্তা তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি মাসের শেষেই কলকাতায় আসার কথা রয়েছে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের। একদিনের জন্য কলকাতায় আসবেন নোবেলজয়ী। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বাড়িতে এলে, তাঁর সঙ্গে এসে দেখা করার ইচ্ছে নির্মলাদেবীর কাছে প্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের তরফে নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে সংবর্ধনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি কলকাতায় এলে, কীভাবে কী সময় পাওয়া যায়, সেই নিয়েই তাঁর মায়ের সঙ্গে আজ কথা বলেন মুখ্যমন্ত্রী।

.