'আমরা ছিলাম আছি থাকব', Netaji Indoor-এ পুলিশের অনুষ্ঠানে বার্তা Mamata-র

'জাগ্রত বাংলা' নামে নয়া প্রকল্পের সূচনা করলেন তিনি।

Reported By: সুতপা সেন | Updated By: Jan 28, 2021, 05:22 PM IST
'আমরা ছিলাম আছি থাকব', Netaji Indoor-এ পুলিশের অনুষ্ঠানে বার্তা Mamata-র

নিজস্ব প্রতিবেদন:  'ফেক ভিডিও ভাইরাল করা  হচ্ছে। ফেক ভিডিও খুব ভালোভাবে নজর রাখবেন। অশান্তি ছড়ানোর চেষ্টা রুখতে হবে।' নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji Inddor Stadium) পুলিসের অনুষ্ঠানে এমনই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। বললেন, 'চিন্তার কারণ নেই। আমরা ছিলাম আছি থাকব।' এদিন আত্মসমপর্ণকারী ৫২০ জন মাওবাদী ও ৬৮০ জন কেএলও (KLO) জঙ্গিকে পুলিসে চাকরির নিয়োগপত্র দিল রাজ্য সরকার।

গোটা অনুষ্ঠানটিই হল ভার্চুয়ালি। এদিন কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji Indoor Stadium) 'জাগ্রত বাংলা' নামে নয়া প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)।  এই প্রকল্পে জঙ্গলমহলের তরুণ খেলোয়াড়দের কাজের সুযোগ ও আত্মসমর্পণকারী মাওবাদী ও কেএলও (KLO) জঙ্গিদের মূলস্রোতে ফেরানোর উদ্যোগ নিয়েছে সরকার। পুলিসে চাকরির নিয়োগপত্র পেলেন আত্মসমপর্ণকারী ৫২০ জন মাওবাদী ও ৬৮০ জন কেএলও জঙ্গি। অনুষ্ঠানে পুলিসের ভুয়সী প্রশংসা করে মুখ্যমন্ত্রী বলেন, 'আমাদের মতো মানবিক পুলিস সারাদেশে নেই। পুলিসে পদ অনেক বাড়ানো হয়েছে। আগামী ৩ বছরে ২৪ হাজার কনস্টেবল নিয়োগ করা হবে। অনেককেই সিভিক ভলান্টিয়ারও করা হচ্ছে।' তৃণমূল জমানায় পুলিসকর্মীদের উন্নয়নে রাজ্য সরকার কী কী কাজ করেছে, সেই খতিয়ান তুলে ধরেন মুখ্যমন্ত্রী। জানান, 'রাজ্যে ৯ পুলিস জেলা, ৬ পুলিস কমিশনারেট, ও ৪৮ মহিলা থানা তৈরি করা হয়েছে। ১ সেপ্টেম্বর পুলিস দিবস শুরু করেছি।'

আরও পড়ুন: 'দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে,' প্রধানমন্ত্রী মোদীর পদত্যাগ চাইলেন Mamata

ইদানিং পুলিসকর্মীদেরও মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। মানসিক অবসাদ কিংবা পারিবারিক অশান্তি কারণে চরম সিদ্ধান্ত নিচ্ছেন অনেকে পদস্থ আধিকারিকরা। সেই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, 'আত্মহত্যা কেন করবেন? পুলিশকর্মীরা তো দৃঢ় মানসিকতার হন। জীবন থাকলেই সমস্যা থাকবে। সব সমস্য়ার সমাধান আছে, আইন আছে। আত্মত্য়া কোনও সমাধান নয়।'  পুলিসকর্মীদের পরামর্শ, 'মন খারাপ হলে রাস্তায় ঘুরে বেড়ান। গান শুনুন। বাচ্চাদের সঙ্গে সময় কাটান। দেখবেন নিমেষে মন ভালো হয়ে যাবে।' এদিন নেতাজি ইন্ডোরে পুলিসের অনুষ্ঠান থেকে আদিবাসী ভবন, লেপচা ভবন, বনহুগলিতে বনরিনি মার্কেট কমপ্লেক্সের মতো একাধিক আবাসন প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। ফুটপাতে যাঁরা দোকান চালান, তাঁদের মালিকানা ও চাবি হস্তান্তর করা হল।

.