Tala Bridge: প্রতীক্ষার অবসান, মহালয়ার আগেই খুলে যাচ্ছে টালা ব্রিজ

২০২০ সাল থেকে টালা ব্রিজে যান চলাচল বন্ধ। নতুন ব্রিজ তৈরির কাজ শেষ। মহালয়ার আগেই নবনির্মিত টালা ব্রিজের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

Updated By: Sep 19, 2022, 10:07 PM IST
 Tala Bridge: প্রতীক্ষার অবসান, মহালয়ার আগেই খুলে যাচ্ছে টালা ব্রিজ

সুতপা সেন: অপেক্ষার অবসান। জল্পনায় ইতি। মহালয়ার আগেই খুলে যাচ্ছে টালা ব্রিজ। কবে? ২২ সেপ্টেম্বর, বৃহস্পতিরার নবনির্মিত সেতুর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। তবে বাস কিংবা লরির মতো ভারী গাড়ি নয়, আপাতত শুধু মাত্র ছোট গাড়ি ও বাইক চলবে টালা ব্রিজে।

দেখতে দেখতে ২ বছর পার। উত্তর কলকাতার টালা ব্রিজে বন্ধ যান চলাচল। কেন? ২০১৮ সালের সেপ্টেম্বরে ভেঙে পড়ে দক্ষিণ শহরতলির মাঝেরহাট ব্রিজ। এরপর শহরের অন্যন্য় সেতু ও উড়ালপুলগুলির স্বাস্থ্য পরীক্ষার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। তখন দেখা যায়, উত্তর কলকাতা টালা ব্রিজের অবস্থা রীতিমতো বিপজ্জনক। স্রেফ যান চলাচল বন্ধ রাখা নয়, আগের ব্রিজটি ভেঙে ফেলে নতুন ব্রিজ তৈরি কাজ শুরু হয়। অতিমারির সময়ে সেই কাজেও ভাটা পড়েনি।

এদিকে টালা ব্রিজ ভেঙে ফেলার কাজ শুরু হওয়ার পর বিপাকে পড়েন উত্তর কলকাতা ও শহরতলি মানুষেরা। এখন সেন্ট্রাল অ্যাভিনিউ থেকে কাশীপুরের লকগেট ব্রিজ দিয়ে ডানলপের দিকে গাড়ি চলছে। আবার সেন্ট্রাল অ্যাভিনিউ থেকে শ্যামবাজার, আর জি কর রোড হয়ে পাইকপাড়া পর্যন্তও একটি বিকল্প রাস্তা তৈরি করা হয়েছে। 

আরও পড়ুন: West Bengal Asembly: ঝগড়ার পরে হাসিমুখে মুখোমুখি মমতা-শুভেন্দু!

কবে খুলবে টালা ব্রিজ? সেতু তৈরির কাজ তখন নব্বই শতাংশ শেষ। পুজোর আগেই নতুন টালা ব্রিজ খুলে দিতে চেয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু আশঙ্কা ছিল, যদি ভারী বৃষ্টি হয়, সেক্ষেত্রে সেতুর উপর ম্যাস্টিক অ্য়াসফল্ট রাস্তা ও বিটুমিন ধুয়ে যাবে। ফলে কাজ সময় শেষ করা যাবে না। কিন্তু শেষপর্যন্ত তেমনটা হল না। পুজো নয়, মহালয়ার আগেই খুলে যাচ্ছে টালা ব্রিজ। নতুন এই ব্রিজটি ৮০০ মিটার লম্বা ও ১৯ মিটার চাওড়া। ব্রিজে থাকছে চারটি লেন। সূত্রের খবর তেমনই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.