'কেন্দ্রের আইনে ভয়ে থাকবেন আমলারা', Modi-কে ফের Mamata-র

 proposed Changes In IAS Cadre Rules:  এক সপ্তাহে দু'বার চিঠি!

Updated By: Jan 20, 2022, 09:54 PM IST
'কেন্দ্রের আইনে ভয়ে থাকবেন আমলারা', Modi-কে ফের Mamata-র

নিজস্ব প্রতিবেদন: এক সপ্তাহে দু'বার! IAS ক্যাডার রুলস সংশোধনের (Proposed Changes In IAS Cadre Rules) প্রতিবাদ জানিয়ে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Modi) চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (CM Mamata Banerjee)। চিঠিতে প্রধানমন্ত্রীর কাছে আর্জি জানালেন, 'এই আইন সংশোধন হলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত পড়বে। এমন সিদ্ধান্ত নেবেন না'।

আমলাদের কোথায় পোস্টিং হবে বা ডেপুটেশনে পাঠানো হবে? সে বিষয়ে এতদিন কেন্দ্র ও রাজ্যের পারস্পরিক মত আদানপ্রদানের মাধ্যমেই সিদ্ধান্ত নেওয়া হত। এবার সেই ক্ষমতা কার্যত একতরফাভাবে চলে যাবে কেন্দ্রের হাতে। কেন? ১৯৫৪ সালের আইএএস (ক্যাডার) রুলসের সংশোধনের (Proposed Changes In IAS Cadre Rules) প্রস্তাব এনেছে মোদী সরকার। এই সংশোধনী প্রস্তাব বাতিল দাবিতে ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ ছিল, IAS ক্যাডার রুল সংশোধন এই উদ্যোগ সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। কিন্তু এখনও পর্যন্ত নিজেদের অবস্থানে অনড় কেন্দ্র।

আরও পড়ুন: Covid Restriction: 'স্কুল খোলা নিয়ে নীতি তৈরি করুক রাজ্য সরকার', ফের জনস্বার্থ মামলা হাইকোর্টে

এদিকে এই সংশোধনী প্রস্তাবে আবার কিছুটা বদলে ফেলেছে কেন্দ্র। সেই বিষয়টি উল্লেখ এবার প্রধানমন্ত্রীকে আরও কড়া চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী। চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, 'নয়া IAS ক্যাডাল রুল সংশোধনী প্রস্তাব আগের থেকে আরও বেশি দমনমূলক এবং সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী'। আশঙ্কা প্রকাশ করেছেন, এই সংশোধনীর ফলে যেকোনও সময়ে যেকোনও অফিসারকে তাঁর ব্যক্তিগত মতামত ছাড়া বদলে করে দিতে পারবে কেন্দ্র। এমনকী,  যে রাজ্যে কর্মরত রয়েছেন, সেই রাজ্যেরও মতামতের প্রয়োজন হবে না। ফলে চরম পরিস্থিতি তৈরি হবে। অফিসারদের মধ্যে ভীতি তৈরি হবে। প্রভাব পড়বে তাঁদের দক্ষতা ও কর্মক্ষমতার উপরেও।

আরও পড়ুন: প্রেমিককে বহুতলের বারান্দ থেকে ঠেলে ফেলে খুন, অভিযোগ বার ড্যান্সার প্রেমিকার বিরুদ্ধে

IAS ক্যাডার রুল সংশোধনের প্রস্তাব কি প্রত্যাহার করবে কেন্দ্র? রাজ্যের পরবর্তী পদক্ষেপইবা কী হবে? ওয়াকিবহল মহলের মতে, কেন্দ্র যখন কোনও আইন সংশোধনের সিদ্ধান্ত নেয়, তখন রাজ্যের তরফে সিদ্ধান্ত বদলের অনুরোধ করা ছাড়া আর কিছুই করার থাকে না। এক্ষেত্রে কেন্দ্র যদি শেষপর্যন্ত নিজের সিদ্ধান্তে অনড় থাকে, তাহলে বাধা দেওয়ার কোনও উপায় নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.