মুখ্য নির্বাচন আধিকারিকের তত্ত্বাবধানে ছাত্র সংসদ নির্বাচন

রাজ্যের বিভিন্ন কলেজে ছাত্র সংসদ নির্বাচনকে ঘিরে ক্রমাগত অশান্তির ঘটনায় উদ্বিগ্ন কলকাতা হাইকোর্ট। এবার থেকে তাই কলেজের ছাত্র সংসদ নির্বাচন মুখ্য নির্বাচক আধিকারিকের নজরদারিতে করতে হবে বলে এদিন নির্দেশ জারি করেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তপেন সেন।

Updated By: Mar 7, 2012, 12:58 PM IST

রাজ্যের বিভিন্ন কলেজে ছাত্র সংসদ নির্বাচনকে ঘিরে ক্রমাগত অশান্তির ঘটনায় উদ্বিগ্ন কলকাতা হাইকোর্ট। এবার থেকে তাই কলেজের ছাত্র সংসদ নির্বাচন মুখ্য নির্বাচক আধিকারিকের নজরদারিতে করতে হবে বলে এদিন নির্দেশ জারি করেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তপেন সেন। যে সমস্ত কলেজে ইতিমধ্যেই ছাত্র সংসদ নির্বাচনের নির্ঘণ্ট ঘোষিত হয়েছিল তা স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন তিনি। নির্বাচন কমিশনই নতুনভাবে সংশ্লিষ্ট কলেজগুলিতে ভোটের দিনক্ষণ স্থির করবে।
সাম্প্রতিক কালে রায়গঞ্জ, মাজদিয়া সহ কলকাতার বেশ কিছু কলেজের (আশুতোষ কলেজ, দীনবন্ধু অ্যান্ড্রুজ কলেজ, নেতাজি নগর কলেজ) ছাত্র সংসদ নির্বাচন ঘিরে যুযুধান ছাত্র সংগঠন গুলির সংঘর্ষে অশান্তির বাতাবরণ তৈরি হয়। বিপর্যস্থ হয়, আইনশৃঙ্খলা পরিস্থিতি। সুপ্রিম কোর্টের নির্দেশে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন নিয়ে লিংডো কমিশনের সুপারিশ কার্যকর হতে চলেছে আগামী বছর থেকে। কিন্তু ছাত্র সংসদ নির্বাচন ঘিরে বিভিন্ন কলেজে শান্তি বিঘ্নিত হওয়ায় অন্তর্বর্তী ব্যবস্থা হিসেবে আপাততভাবে কলেজগুলির ছাত্র সংসদ নির্বাচন তত্ত্বাবধানে করার নির্দেশ দিয়েছেন বিচারপতি তপেন সেন। মুখ্য নির্বাচক অধিকারিক যদি কোনও পরিস্তিতে মনে করেন নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলার অবনতি হচ্ছে তবে তিনি রাজ্য পুলিসের ডিজি-র সাহায্য নিতে পারেন। কলকাতা হাইকোর্টের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন অধ্যক্ষ পরিষদের সাধারণ সম্পাদক সুজিত দাস। তিনি বলেন, অনেক ক্ষেত্রে ছাত্র সংসদ নির্বাচনের সময় পক্ষপাতিত্বের অভিযোগ তোলা হয় কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে। হাইকোর্টের এই নির্দেশে ছাত্র সংসদ নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ এড়ানো যাবে বলে মনে করছেন তিনি।
কলেজের ছাত্র সংসদ নির্বাচন ঘিরে হাইকোর্টের এই নির্দেশ নজিরবিহীন। এর আগে কোনও রাজ্যে এই ধরনের পদক্ষেপ নেওয়া হয়নি। সাধারণভাবে কলেজের ছাত্র সংসদের ভোট মুখ্য নির্বাচন আধিকারিকের আওতায় পড়ে না। কিন্তু কয়েকমাস ধরে ছাত্র সংসদ নির্বাচন ঘিরে বিভিন্ন কলেজে অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হওয়ায় কলকাতা হাইকোর্ট এই নির্দেশ দিয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

.