কলকাতার রঙ বদলাচ্ছে, 'নীল-সাদা শহর' বদলে যাচ্ছে কোন রঙে?

এক কালে এটাই ছিল গোটা ভারতের রাজধানী। বর্ণময় শহর কলকাতা ছিল 'সিটি অব জয়', আজও তাই। মানুষ বদলায়, মাটির রাস্তার শহরের বুকে ইটের সরণী বেয়ে এখন কালো পিচে কলকাতা হয়েছে মেট্রোপলিটান। বাঙালিয়ানা আর সাহেবদের শহরের কোনও নির্দিষ্ট রঙ ছিল না। আবার কখনও রাজনীতির রঙেও ঢেকেছে এই শহর। লাল বিপ্লব থেকে রেড রোড হয়ে কলকাতায় এখন নীল-সাদার জোয়ার। কলকাতার নিজস্ব একটা বৈশিষ্ট আছে, ছিল, থাকবে। কলকাতার রঙ হয়েছে উৎসবের রঙে। ১৩ মে, ১৯ মে রাজনৈতিক রেজাল্টে কলকাতার আকাশ বাতাসে মেঘের মতই উড়েছে সবুজ। আবার এটাও তো ঠিক, নাইটদের বিজয় মিছিলে কলকাতা কখন যেন হঠাৎ বেগুনি রঙে নিজেকে রাঙিয়ে দিয়েছে। কলকাতা তো লাল-হলুদও হয়েছে। আবার এই কলকাতাতেই লেগেছে সবুজ-মেরুনের 'দোল'। বিসর্জনে কলকাতার মাথা থেকে পা রাঙা হয় লালে। 'ভার্সেটাইল' কলকাতা এখন নীল-সাদা বসনে। তবে কয়েকটা দিনের জন্য কলকাতা গোলাপি হলে কেমন হয়? রাজস্থানের জয়পুরও তো গালাপি শহর, তাহলে কলকাতাও কি তাই হবে? তর্কের খাতিরে কলকাতাকে গোলাপি বানিয়ে দিলে কেমন হবে? হাওড়া ব্রিজটা যদি গোলাপি হয়? সাদা ভিক্টোরিয়া যদি লাগে গোলাপির পরশ? ট্যাক্সি গুলো হলুদ না হয়ে গোলাপি হলে কেমন হত? 

Updated By: Jun 15, 2016, 03:05 PM IST
কলকাতার রঙ বদলাচ্ছে, 'নীল-সাদা শহর' বদলে যাচ্ছে কোন রঙে?

কলকাতা: এক কালে এটাই ছিল গোটা ভারতের রাজধানী। বর্ণময় শহর কলকাতা ছিল 'সিটি অব জয়', আজও তাই। মানুষ বদলায়, মাটির রাস্তার শহরের বুকে ইটের সরণী বেয়ে এখন কালো পিচে কলকাতা হয়েছে মেট্রোপলিটান। বাঙালিয়ানা আর সাহেবদের শহরের কোনও নির্দিষ্ট রঙ ছিল না। আবার কখনও রাজনীতির রঙেও ঢেকেছে এই শহর। লাল বিপ্লব থেকে রেড রোড হয়ে কলকাতায় এখন নীল-সাদার জোয়ার। কলকাতার নিজস্ব একটা বৈশিষ্ট আছে, ছিল, থাকবে। কলকাতার রঙ হয়েছে উৎসবের রঙে। ১৩ মে, ১৯ মে রাজনৈতিক রেজাল্টে কলকাতার আকাশ বাতাসে মেঘের মতই উড়েছে সবুজ। আবার এটাও তো ঠিক, নাইটদের বিজয় মিছিলে কলকাতা কখন যেন হঠাৎ বেগুনি রঙে নিজেকে রাঙিয়ে দিয়েছে। কলকাতা তো লাল-হলুদও হয়েছে। আবার এই কলকাতাতেই লেগেছে সবুজ-মেরুনের 'দোল'। বিসর্জনে কলকাতার মাথা থেকে পা রাঙা হয় লালে। 'ভার্সেটাইল' কলকাতা এখন নীল-সাদা বসনে। তবে কয়েকটা দিনের জন্য কলকাতা গোলাপি হলে কেমন হয়? রাজস্থানের জয়পুরও তো গালাপি শহর, তাহলে কলকাতাও কি তাই হবে? তর্কের খাতিরে কলকাতাকে গোলাপি বানিয়ে দিলে কেমন হবে? হাওড়া ব্রিজটা যদি গোলাপি হয়? সাদা ভিক্টোরিয়া যদি লাগে গোলাপির পরশ? ট্যাক্সি গুলো হলুদ না হয়ে গোলাপি হলে কেমন হত? 

ইডেনের রঙ যদি হয় গোলাপি? ক্রিকেটের মক্কা ১৮ জুন থেকে গোলাপি। হ্যাঁ, আবারও বলছি ১৮ জুন থেকে ইডেন গার্ডেন্স গোলাপি সাজে সজ্জিত হবে। ভারত বনাম নিউজিল্যান্ড। ভারতে প্রথম দিনেরাতের টেস্ট। লাল নয়, খেলা হবে গোলাপি বলে। আর এই রঙ বদলের ক্রিকেটে শহরের রঙ বদলে দিয়ে ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা হয়ে যাবে কলকাতার নাম। 

এই ইডেনের ক্রিকেট ইতিহাসে একবার চোখ বুলিয়ে নিন-

হরভজনের হ্যাটট্রিক
অস্ট্রেলিয়া খেলতে এসেছে ভারতে। স্টিভ ওয়া, ম্যাকগ্রাথ, ওয়ার্ন, পন্টিংদের বিরুদ্ধে ভারতের মাটিতে প্রথম কোনও ভারতীয় স্পিন বোলারের হ্যাটট্রিক, ক্রিকেট মঞ্চের নাম ইডেন, শহরের নাম কলকাতা। 

ইডেনের 'রাম-লক্ষণ'
ইডেন সাক্ষী থেকেছে ক্রিকেটের মহাভারতের। রাহুল দ্রাবিড় আর ভিভিএস লক্ষণের ঐতিহাসিক পার্টনারশিপ। আজও ইডেনের দেওয়াল জুড়ে সেই লড়াইয়ের জয়ধ্বনি, গর্জে উঠেছিল কলকাতা। 

আর রোহিতের স্বপ্নপূরণ, ছুঁয়ে ফেলা সচিন, সেওয়াগকে। ২০০* রানের ইনিংসটাও তো এই ইডেনেই। আর যেটা না বললেই নয়, ক্যারিবিয়ানদের সেকেন্ড হোম ইডেন, বিশ্বজয়ী ওয়েস্ট ইন্ডিজের 'চ্যাম্পিয়ন ডান্স' তার সঙ্গেই ব্রিটিশদের স্বপ্নকে আবারও কফিনবন্দি করার সাক্ষী তো কলকাতাই। 

এবার, সময় এসেছে ক্রিকেট বিপ্লবের প্রথম সেনানী হয়ে থাকার। ইতিহাস তৈরির আগে রণধ্বনি ইডেনে। শহর সাজবে গোলাপিতে।

ঋণ-এই গোটা কর্মকাণ্ড স্টার স্পোর্টসের।  

.