এসএসসি বিভ্রাটে অন্তর্ঘাতের অভিযোগ কমিশন চেয়ারম্যানের

এসএসসি-র পরীক্ষা বিভ্রাট নিয়ে ফের অন্তর্ঘাতের অভিযোগ তুললেন কমিশনের চেয়ারম্যান। তবে এবার অন্তর্ঘাতের পিছনে কর্মীদের একাংশ, পরীক্ষার্থীদের একাংশ, এমনকী প্রশাসনের একাংশকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি।

Updated By: Aug 1, 2012, 08:26 PM IST

এসএসসি-র পরীক্ষা বিভ্রাট নিয়ে ফের অন্তর্ঘাতের অভিযোগ তুললেন কমিশনের চেয়ারম্যান। তবে এবার অন্তর্ঘাতের পিছনে কর্মীদের একাংশ, পরীক্ষার্থীদের একাংশ, এমনকী প্রশাসনের একাংশকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি। আগামিকালই এ ব্যাপারে শিক্ষামন্ত্রীর কাছে রিপোর্ট পেশ করছেন কমিশনের চেয়ারম্যান। তবে সেক্ষেত্রে শুধু পাঁচটি কেন্দ্র নয় প্রায় কুড়ি শতাংশ কেন্দ্রে ঠিক সময়ে প্রশ্ন পৌঁছায়নি বলে স্বীকার করে নিয়েছেন তিনি।
রবিবার স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষায় ব্যাপক গন্ডগোলের পরেই কমিনের চেয়ারম্যান অভিযোগ তুলেছিলেন ইচ্ছাকৃতভাবেই উদ্দেশ্যপ্রনোদিতভাবে পরীক্ষায় গন্ডগোল করা হয়েছে। বুধবার কমিশনের সব রিজিয়নের চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক শেষে কমিশনের চেয়ারম্যান তাঁর সেই আশঙ্কা থেকে এতটুকুও সরলেন না। বরং এবার তাঁর অভিযোগ পরীক্ষায় গন্ডগোল পাকানোর পিছনে কমিশনের কর্মী, আধিকারিকদের একাংশও জড়িয়ে আছে। এমনকি পরীক্ষার্থীদের একাংশও উদ্দেশ্য প্রনোদিতভাবে ঘটনা ঘটিয়েছে বলে তাঁর দাবি। শুধুমাত্র পাঁচটি কেন্দ্র নয় রাজ্যের প্রায় কুড়ি শতাংশ পরীক্ষাকেন্দ্রেই পরীক্ষায় দিন ঠিক সময়ে প্রশ্ন পৌঁছায়নি বলে স্বীকার করে নিয়েছেন চেয়ারম্যান। সেক্ষেত্রে পাঁচটি কেন্দ্র বাদ দিয়েও অন্যান্য কয়েকটি কেন্দ্রেও বেশ কয়েকজন পরীক্ষার্থী সব প্রশ্নের উত্তর দিতে পারেনি বলে মেনে নিয়েছেন চেয়ারম্যান। ফলে আরও ২৮ জন পরীক্ষার্থীরও পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করছে কমিশন। সব মিলিয়ে পরীক্ষা ঘিরে চূড়ান্ত বিভ্রান্তির ঘটনার তিনদিন পরেও অন্তর্ঘাতের তত্ত্বেও ওপরেই ভর করে নিজেদের দায়িত্ব ঝেড়ে ফেলার চেষ্টায় অবিচল স্কুল সার্ভিস কমিশন।
আগামী ২ সেপ্টেম্বর পুনরায় এসএসসির পরীক্ষা হবে বলে জানিয়েছেন এসএসসির চেয়ারম্যান চিত্তরঞ্জন মণ্ডল। গতকালের বক্তব্য থেকে সম্পূর্ণ সরে এসে তিনি বলেন, কোনও অঞ্চল ধরে নয়। শুধুমাত্র পাঁচটি কেন্দ্রেই নতুন করে পরীক্ষা নেওয়া হবে। রবিবারই স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান জানিয়েছিলেন, নদার্ন এবং ইর্স্টান রিজিওনে কয়েকটি বিষয়ে ফের পরীক্ষা নেওয়া হবে। নির্দিষ্ট কেন্দ্র ধরে পরীক্ষার ক্ষেত্রে আইনি জটিলতা রয়েছে। কিন্তু শেষপর্যন্ত মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর সিদ্ধান্ত মেনে নিয়ে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ঘোষণা করেন যে পাঁচটি কেন্দ্রেই পরীক্ষা হবে। চুঁচুড়া দেশবন্ধু মেমোরিয়াল হাইস্কুল, রসুলপুর ভি এম হাইস্কুল, রাইপুর কোশিয়াড়া হাইস্কুল, বাগনান আদর্শ স্কুল এবং মালদহ উইমেন্স কলেজে বিভ্রাটের জন্য ফের পরীক্ষা নেওয়া হবে বলে তিনি জানান। তবে এবার তাঁর যুক্তি পাঁচটি কেন্দ্রে পরীক্ষার ক্ষেত্রে কোনও আইনি জটিলতা নেই।

.