করোনা রোগীর ওষুধের বোঝা চাপানো যাবে না পরিবারের ঘাড়ে! নির্দেশিকা জারি রাজ্যের

নির্দেশিকায় স্পষ্টতই বলা হয়েছে, প্রোটোকল অনুযায়ী যেসমস্ত নতুন ওষুধ কোভিড চিকিৎসায় ব্যবহার করতে হবে তা জোগাড় করার সম্পূর্ণ দায়িত্ব রোগী যে হাসপাতালে ভর্তি রয়েছেন তারই।

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Jul 15, 2020, 03:25 PM IST
করোনা রোগীর ওষুধের বোঝা চাপানো যাবে না পরিবারের ঘাড়ে! নির্দেশিকা জারি রাজ্যের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রোগীর পরিবারের ওপর চাপ দিলে চলবে না, কোভিড রোগীদের ওষুধের যাবতীয় দায়িত্ব নিতে হবে হাসপাতালকেই। নির্দেশিকা জারি করল রাজ্যের স্বাস্থ্যদফতর।

নির্দেশিকায় স্পষ্টতই বলা হয়েছে, প্রোটোকল অনুযায়ী যেসমস্ত নতুন ওষুধ কোভিড চিকিৎসায় ব্যবহার করতে হবে তা জোগাড় করার সম্পূর্ণ দায়িত্ব রোগী যে হাসপাতালে ভর্তি রয়েছেন তারই। কোনওভাবেই রোগীর পরিবারের ঘাড়ে ওষুধ যোগাড় করার বোঝা চাপানো যাবে না।

 দীর্ঘদিন ধরেই রোগীর পরিবার অভিযোগ করছিল,  করোনা চিকিৎসার জন্য রেমডিসিভির, এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধ টোসিলিজুমাব পাওয়া যাচ্ছে না। রোগী যে হাসপাতালে রয়েছেন তার আশপাশে ওষুধ না পেয়ে খোলাবাজার থেকে বেশি দামে ওষুধ কেনার কথাও জানিয়েছেন অনেক রোগীর আত্মীয়।

আরও পড়ুন: কবে থেকে একাদশ শ্রেণিতে ভর্তি? নিজের স্কুল ও স্কুলবদলে ভিন্ন তারিখ ঘোষণা করল শিক্ষাদফতর

খোলাবাজারে এই ওষুধ এখন পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ। ওষুধ প্রস্তুতকারী সংস্থা নির্দিষ্ট হাসপাতালকে পাঠাচ্ছে ওষুধ । এরফলে কালোবাজারির আশঙ্কাও রয়েছে।  ধন্বন্তরি মালিক রাজু খান্ডেলওয়াল  বলেন  " বেশ কিছু জায়গা থেকে বেশ কিছু রোগীর পরিবার এই দুই ওষুধ চাইছে, আমাদের কোম্পানি থেকে এই ওষুধ দেওয়া হচ্ছে না। রোগীর পরিবার এর জন্য শুধু ঘুরে ঘুরে নাজেহাল হচ্ছে।"

 

.