ব্রিটেনের সঙ্গে এবার দক্ষিণ আফ্রিকার করোনা স্ট্রেনও ঢুকল রাজ্যে, আক্রান্ত ৪

আক্রান্তদের মধ্যে একজন ভর্তি বেলেঘাটা আইডি হাসপাতালে।

Reported By: | Updated By: Mar 6, 2021, 10:45 PM IST
ব্রিটেনের সঙ্গে এবার দক্ষিণ আফ্রিকার করোনা স্ট্রেনও ঢুকল রাজ্যে, আক্রান্ত ৪

নিজস্ব প্রতিবেদন: বিপদের আশঙ্কায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছিল সরকার। কিন্তু তাতেও আর শেষরক্ষা হল কই! স্রেফ ব্রিটেনেরই (Britain) নয়, এবার দক্ষিণ আফ্রিকার করোনার স্ট্রেনও (South African Strain) ঢুকল রাজ্যে। আক্রান্তের সংখ্যা ৪। একজনকে ভর্তি করা হয়েছে বেলেঘাটা আইডি হাসপাতালে। স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, দিন দশেক আগেই বিদেশ থেকে ফিরেছেন আক্রান্তেরা। ইতিমধ্যেই যাঁদের সংস্পর্শে এসেছেন, তাঁদের চিহ্নিত করার চেষ্টা চলছে। 

করোনার (Covid 19) বিপদ যেন কাটছে না কিছুতেই! দেশের একাধিক রাজ্যে ফের নতুন করে ছড়াচ্ছে সংক্রমণ। সংক্রমণ বৃদ্ধির হার সবচেয়ে বেশি মহারাষ্ট্র, কেরল, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, পঞ্জাবে মতো রাজ্যে। বাদ নেই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরও। ফের লকডাউন জারি করা হয়েছে মহারাষ্ট্রের বেশ কয়েকটি জেলায়।  দিন কয়েক আগেই কলকাতা বিমানবন্দরে (Kolkata Airport)  মহারাষ্ট্র (Maharastra), কর্ণাটক (Karnataka), কেরল (Kerala) ও তেলেঙ্গানা (Telengana) থেকে আগত যাত্রীদের কোভিড টেস্ট (Covid Test) বাধ্যতামূলক বলে ঘোষণা করে সরকার। স্বরাষ্ট্রসচিব DGCA-কে চিঠি দেওয়ার পর ইতিমধ্যে নয়া নিয়ম কার্যকর হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যে ৩ জনের শরীরের ব্রিটেনের করোনা স্ট্রেট ও ১ জনের ভাইরাসের দক্ষিণ আফ্রিকান প্রজাতির (South African Varient)) নমুনা পাওয়া গেল। 

আরও পড়ুন: SSKMএর চিকিত্সকের বিরুদ্ধে একাধিক যৌন নিগ্রহের অভিযোগ, থানায় FIR তরুণীর

স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, দিন দশেক আগেই বিদেশ থেকে এ রাজ্যে ফেরেন ১১ জন। নিয়মাফিক তাঁদের সকলেরই করোনা পরীক্ষা করা হয়। গতকাল গভীর রাতে চারজনের শরীরের ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার করোনা স্ট্রেন ধরা পড়ে। এর আগে ডিসেম্বরেও অবশ্য বাংলায় ব্রিটেনের করোনা স্ট্রেনে আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছিল। তবে দক্ষিণ আফ্রিকার স্টেটের এই প্রথম। 

.