করোনা কিট তৈরি হবে কলকাতাতেই, নমুনা দ্রুত পরীক্ষা করতে সিদ্ধান্ত রাজ্য সরকারের

আক্রান্ত বা সন্দেহভাজন ব্যক্তির দেহ থেকে সোয়াব অর্থাৎ লালারস সংগ্রহের জন্য প্রয়োজন হয় 'ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া' নামক একটি কিটের।

Reported By: তন্ময় প্রামাণিক | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Mar 26, 2020, 12:58 PM IST
করোনা কিট তৈরি হবে কলকাতাতেই, নমুনা দ্রুত পরীক্ষা করতে সিদ্ধান্ত রাজ্য সরকারের

নিজস্ব প্রতিবেদন: করোনার চিকিৎসায় এবার কিট তৈরি করবে রাজ্য সরকার। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে লালারস সংগ্রহের বিশেষ আধার বা কিট তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ভবন। যার নাম "ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া"। নোভেল করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে চিকিৎসাধীন ব্যক্তিদের নমুনা দ্রুত পরীক্ষার জন্যই গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত নিল স্বাস্থ্য ভবন

কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত বা সন্দেহভাজন ব্যক্তির দেহ থেকে সোয়াব অর্থাৎ লালারস সংগ্রহের জন্য প্রয়োজন হয় 'ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া' নামক একটি কিটের। এবার সেই কিটটি-ই তৈরি করা হবে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে। ইতিমধ্যেই সে বিষয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। স্বাস্থ্য ভবনের দাবি, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে 'ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া' তৈরি করা হলে দ্রুত পরীক্ষা করা সম্ভব হবে। 

এরফলে নোভেল করোনাভাইরাস আক্রান্ত সন্দেহভাজনদের রিপোর্টও তাড়াতাড়ি হাতে পাওয়া যাবে। যারফলে সময় বাঁচবে। দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব হবে। এক স্বাস্থ্যকর্তা জানান, "স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে 'ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া', এই বিষয়টি তৈরির যন্ত্র রয়েছে। আগে এখানে সেই কাজ হত। মাঝে তা বন্ধ ছিল। এই পরিস্থিতিতে আবার নতুন করে তা করার সিদ্ধান্ত নেওয়া হল।"

আরও পড়ুন, নয়াবাদের প্রৌঢ়ের রিপোর্ট পজেটিভ, রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১০

.