Covid 19: টিকার দুটি ডোজও যথেষ্ট নয়! মেনে চলতে হবে কোভিডবিধি, সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য

আক্রান্তদের উপর সমীক্ষা MR Bangur হাসপাতালে।

Updated By: Dec 1, 2021, 11:32 PM IST
 Covid 19: টিকার দুটি ডোজও যথেষ্ট নয়! মেনে চলতে হবে কোভিডবিধি, সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিবেদন: টিকার (Vaccine) দুটি ডোজও যথেষ্ট নয়! সংক্রমণের হাত থেকে বাঁচতে গেলে করোনা বিধি (Covid Norms) মেনে চলা আবশ্যক। কলকাতার এম আর বাঙুর হাসপাতালের (MR Bangur Hospital) সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য।

কোভিড বিধি মেনে এবছর দুর্গাপুজো অনুমতি দিয়েছিল রাজ্য সরকার। মানুষের ঢল নেমেছিল মণ্ডপে মণ্ডপে। পুজোর পরই কিন্তু ফের বাড়তে শুরু করে করোনা সংক্রমণ। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয় যে, দুর্গাপুজোর পর কালীপুজোর মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে হাইকোর্ট। সেই নিষেধাজ্ঞা বলবৎ ছিল জগদ্ধাত্রী পুজো, এমনকী কার্তিক পুজোতেও। আদালতের স্পষ্ট নির্দেশ ছিল, ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলেই অবাধে মণ্ডপে প্রবেশ করা যাবে না। স্রেফ টিকাকরণই নয়, মাস্ক ব্যবহার, শারীরিক দূরত্ব বজায় রাখার মতো কোভিড বিধি মেনে চলার পরামর্শ দিয়েছিলেন বিশেষজ্ঞরাও। এবার হাতেগরম প্রমাণ মিলল সমীক্ষায়।

আরও পড়ুন: Omicron রুখে দেবে করোনার বুস্টার ডোজ! কী বলছেন বিজ্ঞানীরা?

জানা গিয়েছে, গত তিন মাসে করোনা সংক্রমণ নিয়ে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁদের উপর একটি সমীক্ষা করা হয়েছে কলকাতা এম আর বাঙুর হাসপাতালে (MR Bangur Hospital)। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, আক্রান্তদের অর্ধেকই টিকার দুটি ডোজ নিয়েছেন। ৭৫ শতাংশ আক্রান্ত অক্সিজেন ছাড়াই সুস্থ হয়েছেন। কিন্তু ২৩ শতাংশ রোগীর শারীরিক অবস্থা এতটাই গুরুতর ছিল যে, তাঁদের অক্সিজেন দিতে হয়েছে!  এদিকে রাজ্যে সাড়ে সাত কোটির বেশি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ধার্য করেছে স্বাস্থ্য দফতর। জোরকদমে চলছে টিকাকরণ কর্মসূচি। এমনকী, এখনও যাঁরা টিকার প্রথম ডোজ নেননি বা পাননি, বাড়ি বাড়ি গিয়ে তাঁদের চিহ্নিতকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।   

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)