নষ্ট হচ্ছে টিকা, বাড়ি বাড়ি গিয়ে এবার কোভিড টিকাকরণ!

 শুধু কলকাতাতেই এমন প্রায় ১৬ হাজার টিকার ডোজ রয়েছে, যার মেয়াদ উত্তীর্ণ হবে শিগগিরই। 

Updated By: Oct 29, 2022, 02:59 PM IST
নষ্ট হচ্ছে টিকা, বাড়ি বাড়ি গিয়ে এবার কোভিড টিকাকরণ!

মৈত্রেয়ী ভট্টাচার্য: মেয়াদ উত্তীর্ণ হতে বসছে কোভিডের বিপুল পরিমাণ টিকা। কোনওটার এক্সপায়ারি ডেট ৩১ অক্টোবর, কোনওটার আবার নভেম্বরের মাঝামাঝি। কোনওভাবেই যাতে টিকা নষ্ট না হয়, সেটা নিশ্চিত করতে জেলাগুলিকে এবার দ্রুত পদক্ষেপ করার নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দফতর। শুধু কলকাতাতেই এমন প্রায় ১৬ হাজার টিকার ডোজ রয়েছে, যার মেয়াদ উত্তীর্ণ হবে শিগগিরই। টিকা যাতে নষ্ট না হয়, তাই এই পরিস্থিতিতে প্রয়োজনে বাড়ি বাড়ি গিয়ে টিকা দেওয়ার ব্যবস্থা করারও নির্দেশ দিয়েছেন কলকাতা জেলা পরিবারকল্যাণ আধিকারিক।

প্রসঙ্গত, ১৮-র ঊর্ধ্বে সকলকে বুস্টার ডোজ নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। আগেই করোনা টিকার দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজের ব্যবধান কমিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। ন'মাস থেকে কমে বুস্টার ডোজের ব্যবধান ছ'মাস করা হয়েছে। আগে দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজের ব্যবধান ২৯ সপ্তাহ অর্থাৎ ৯ মাস ছিল। সেটা কমিয়ে ২৬ সপ্তাহ অর্থাৎ ৬ মাস করা হয়েছে। কিন্তু, তাও কোভিড টিকার এভাবে পড়ে থাকার কারণ, সাধারণ মানুষের মধ্যে টিকা নেওয়ার অনীহা। 

আরও পড়ুন, Dengue Death: ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু কলকাতা পুলিস কর্মীর, চিকিৎসায় গাফিলতির অভিযোগ

কিন্তু একদিকে যখন ডেঙ্গির প্রকোপ ক্রমশ উদ্বেগজনক জায়গায় পৌঁছচ্ছে, সেখানে কোভিডের সংক্রমণ নিয়ে কোনও ঝুঁকি নিতে নারাজ রাজ্য সরকার। উল্লেখ্য, রাজ্যে ডেঙ্গির সংক্রমণ ৪০ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। অনেকের মৃত্যুও হয়েছে। ডেঙ্গির শক সিন্ড্রোমই মূলত মৃত্যুর কারণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.