কংগ্রেসের সঙ্গে সমঝোতা সওয়াল নিয়ে সিপিআইএমে মতানৈক্য প্রকাশ্যে

গৌতম দেবের সমঝোতা সওয়াল নিয়ে সিপিআইএমে মতানৈক্য প্রকাশ্যে চলে এলো। তৃণমূলকে ক্ষমতাচ্যুত করতে দুদিন আগে কংগ্রেসের সঙ্গে সমঝোতার পক্ষে সওয়াল করেছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দেব। কিন্তু শনিবার বিমান বসু জানিয়ে দিলেন, এ নিয়ে দলে এখনও কোনও আলোচনা হয়নি। রাজনীতিতে মনের মাধুরী মিশিয়ে কিছু বলা যায় না।

Updated By: Jun 21, 2015, 08:36 AM IST
কংগ্রেসের সঙ্গে সমঝোতা সওয়াল নিয়ে সিপিআইএমে মতানৈক্য প্রকাশ্যে

ওয়েব ডেস্ক: গৌতম দেবের সমঝোতা সওয়াল নিয়ে সিপিআইএমে মতানৈক্য প্রকাশ্যে চলে এলো। তৃণমূলকে ক্ষমতাচ্যুত করতে দুদিন আগে কংগ্রেসের সঙ্গে সমঝোতার পক্ষে সওয়াল করেছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দেব। কিন্তু শনিবার বিমান বসু জানিয়ে দিলেন, এ নিয়ে দলে এখনও কোনও আলোচনা হয়নি। রাজনীতিতে মনের মাধুরী মিশিয়ে কিছু বলা যায় না।

সাংবাদিক সম্মেলন করে শুক্রবারই সিপিআইএম নেতা গৌতম দেব মন্তব্য করেন, বাম সহ রাজ্যে বিরোধীরা এতটাই দুর্বল হয়ে পড়েছে যে এককভাবে কারো পক্ষেই তৃণমূলকে সরানো সম্ভব নয়। গৌতম দেবের মতে, সে জন্য ধর্মনিরপেক্ষ বিরোধী শক্তিগুলিকে এক জোট করে বিহার মডেলে এ রাজ্যেও বিরোধী মঞ্চকে শক্তিশালী করতে হবে।  

শনিবার গৌতম দেবের সুরেই সুর মেলান সিপিআইএমের আর এক প্রবীণ নেতা শ্যামল চক্রবর্তী। কিন্তু গৌতম দেবের বাম-কংগ্রেস সমঝোতার সওয়াল যে সিপিআইএমের ঘোষিত অবস্থান নয়, তা কার্যত বুঝিয়ে দেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য ও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। বিমান বসু বলেন, নির্বাচনী সমঝোতা নিয়ে দলের মধ্যে কোনও আলোচনায় হয়নি। অলোচনা হচ্ছে শুধু আন্দোলন নিয়ে।

এই অবস্থায় প্রশ্ন উঠছে, গৌতম দেব যে সওয়াল করলেন তা কি একান্তই তাঁর ব্যক্তিগত মত? নাকি সিপিআইএম রাজ্য নেতৃত্ব এ নিয়ে ঘরোয়া আলোচনা শুরু করেছে? ঘটনা যাই হোক, পরস্পর বিরোধী এই মন্তব্যে সিপিআইএম যে অস্বস্তিতে পড়ল, তা গত কয়েকদিনের ঘটনা প্রবাহ থেকেই পরিষ্কার।

Tags:
.