Joka Taratola Metro: বেহালাতেও এবার মেট্রো! জোকা থেকে তারাতলা পর্যন্ত কবে চালু পরিষেবা?

নভেম্বরেই জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিদর্শনে আসছেন রেলের সেফটি কমিশনার। বউবাজারে ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা।

Updated By: Nov 5, 2022, 06:37 PM IST
 Joka Taratola Metro: বেহালাতেও এবার মেট্রো! জোকা থেকে তারাতলা পর্যন্ত কবে চালু পরিষেবা?

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ব্যবধান মাস দুয়েকের। ট্রায়াল রানের পর এবার জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিদর্শনে আসছেন রেলের সেফটি কমিশনার। কবে? ১০ নভেম্বর। সেফটি কমিশনারের ছাড়পত্র পেলেই চালু হয়ে যাবে পরিষেবা। বউবাজারে মেট্রো বিপর্যয়ে ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ দেখালেন ক্ষতিগ্রস্তরা।

বেহালাতেও এবার মেট্রো! জোকা থেকে বিবাদ বাগ পর্যন্ত প্রকল্পের কাজ চলছে। প্রথম পর্যায়ে জোকা থেকে তারাতলা পর্যন্ত চলবে মেট্রো। এই রুটে দেশীয় প্রযুক্তিতে তৈরি লাইন পাতার কাজ শেষ। বস্তুত, পুজোর আগেই সাড়ে ৬ কিমি পথে ট্রায়াল রানও হয়ে গিয়েছে। সড়কপথে জোকায় আনা হয়েছিল কলকাতা মেট্রো থেকে অবসর নেওয়া ২টি নন-এসি রেক।  ১৬ সেপ্টেম্বর জোকা থেকে তারাতলা পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালানো হয়েছিল মেট্রো। সর্বোচ্চ গতি ছিল ২৫ কিমি।

আরও পড়ুন: ফের বিপত্তি সরোবরে, উল্টে গেল রোয়িং বোট; সুরক্ষিত চালক

এদিকে মেট্রোর কাজ চলাকালীন ফের বিপর্যয় ঘটেছে বউবাজারে। ১৪ অক্টোবর ভোরে ফাটল দেখা যায় মদন দত্ত লেনের একাধিক বাড়িতে। শুধু তাই নয়, বেলা গড়াতে নতুন করে ফাটল ধরে  ১৮৫ এবং ১৮৫/১ বি বি গাঙ্গুলি স্ট্রিটের দুটি বাড়িতেও। তড়িঘড়ি বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয় হোটেলে। ক্ষতিপূরণ মিলবে কবে? এদিন বউবাজারে মেট্রো নির্মাণকারী সংস্থা কেএমআরসিএলের ক্য়াম্পের বিক্ষোভ দেখালেন ক্ষতিগ্রস্তরা।

এর আগে, বউবাজারে মেট্রো বিপর্যয়ে নিয়ে নবান্নে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। কেন বারবার এমন বিপর্যয়? বৈঠকে মেট্রো কর্তৃপক্ষের কাছে জানতে চান তিনি। নির্দেশ দেন,পরবর্তী পর্যায়ে যখন মেট্রো কাজ হবে, তখন সংশ্লিষ্ট এলাকা খালি করে দিতে হবে। ঘটনাস্থল পরিদর্শন করেন রাজ্যের মুখ্যসচিব. স্বরাষ্ট্রসচিব, কলকাতার মেয়র ও পুলিস কমিশনার। সঙ্গে মেট্রোর আধিকারিকরাও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.