লন্ডনের মতো এবার কলকাতাতেও হবে সাইকেল বে

শহরে সাইক্লিং জোন ও সাইক্লিং পথের জন্য রাস্তার মানচিত্র তৈরির জন্য কনসালটেন্সি সার্ভিসের জন্য ডাকা হয়েছে টেন্ডার।

Updated By: Dec 4, 2019, 08:29 PM IST
লন্ডনের মতো এবার কলকাতাতেও হবে সাইকেল বে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন : একদিকে দূষণ মোকবিলা, অন্যদিকে শহরবাসীকে আরও স্বাস্থ্যসচেতন করা। এই দুই উদ্দেশ্যকে একযোগে সাধন করতে লন্ডনের মতো কলকাতাতেও এবার তৈরি হবে সাইকেল বে। মুখ্যমন্ত্রীর সেই উদ্যোগকে বাস্তব রূপ দিতে তৈরি KMDA। শহরে সাইক্লিং জোন ও সাইক্লিং পথের জন্য রাস্তার মানচিত্র তৈরিতে কনসালটেন্সি সার্ভিসের জন্য ডাকা হল টেন্ডার।  

লন্ডন পারে। ব্রিটেন, আমেরিকা, কানাডা, রাশিয়াও পারে। নিজের চোখে তা দেখে এসেছেন খোদ মুখ্যমন্ত্রী। তাহলে কলকাতাই বা পারবে না কেন? সেখান থেকেই ভাবনা স্বাস্থ্যসচেতন মুখ্যমন্ত্রীর। নিজে হাঁটেন। শরীরচর্চা করেন। কলকাতার স্বাস্থ্য সচেতন মানুষকে আরও উত্সাহ দিতে চান তিনি। মুখ্যমন্ত্রী চাইছেন, শহরের অল্প দূরত্বে যেতে এবার সাইকেলে সওয়ার হোক শহরবাসী। মুখ্যমন্ত্রীর সেই উদ্যোগকে এবার বাস্তব রূপ দিতে তৈরি KMDA।

প্রসঙ্গত, দিল্লির থেকে দূষণে পিছিয়ে নেই কলকাতা। এ ক্ষেত্রে কখনও কখনও দেশের রাজধানীর থেকে এগিয়ে যায় এ রাজ্যের রাজধানী। এখন শহরে গাড়ি কমলে দূষণ কমবে। তাই সাইকেল আরোহীদের জন্য আলাদা পথ তৈরিতে উদ্যোগী নগর উন্নয়ন দফতর। কলকাতার কোন রাস্তায় কীভাবে তৈরি হবে এই পথ? তার জন্য বানাতে হবে রোড ম্যাপ। প্রয়োজন পূর্ণাঙ্গ পরিকল্পনার। শহরে সাইক্লিং জোন ও সাইক্লিং পথের জন্য রাস্তার মানচিত্র তৈরির জন্য কনসালটেন্সি সার্ভিসের জন্য ডাকা হয়েছে টেন্ডার।

আরও পড়ুন, সংঘাত জারি, কাল বিধানসভায় রাজ্যপালকে বয়কট করতে পারে শাসকদল

এখন কলকাতার রাস্তায় সাইকেল এবং রিকশা চালানো নিষিদ্ধ। ফলে আলাদা সাইকেল পথ তৈরি হলে শহরবাসীরই সুবিধে হবে। নগর উন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, শহরের দূষণ কমাতে এবং শহরবাসীকে আরও স্বাস্থ্যসচেতন করে তুলতে মুখ্যমন্ত্রীর স্বপ্নকে বাস্তব রূপ দেওয়া হবে। অন্য দেশের মতো কলকাতাতেও হবে সাইকেল বে।