শহর কলকাতার ৬০ টি রাস্তায় হতে পারে সাইকেল লেন, তৈরি হচ্ছে নকশা

ফুটপাথ কেটে সাইকেল লেন বানানো হতে পারে। নকশা করতে খরচ হচ্ছে প্রায় ২৫ লক্ষ টাকা।

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jun 26, 2020, 08:09 PM IST
শহর কলকাতার ৬০ টি রাস্তায় হতে পারে সাইকেল লেন, তৈরি হচ্ছে নকশা
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : কলকাতায় হতে পারে সাইকেল লেন। আনলক ওয়ানের পরই রাস্তায় সাইকেলের সংখ্যা বেড়েছে চোখে পড়ার মতো। সাইকেল লেন কেন থাকবে না তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। সত্যি-ই কি পুরনো কলকাতায় এটা সম্ভব? প্রশ্নের উত্তর খুঁজতে কেএমডিএ দায়িত্ব দিয়েছে এক বিশেষ সংস্থাকে। 

ওই সংস্থা নকশা করে জানাবে কীভাবে কলকাতায় সাইকেলের আলাদা লেন হতে পারে। সমীক্ষা শেষ হবে ৫ মাসের মধ্যে। কেএমডিএ সূত্রে খবর, শহর কলকাতার ৬০ টি রাস্তায় সাইকেল লেন হতে পারে। পরিবেশবান্ধব হিসেবে পরিবেশপ্রেমীরা অনেক দিন থেকেই সাইকেলের দাবি করছিলেন। বিশেষত পৃথিবীর অন্যতম দূষিত শহরের নামের তালিকায় শীর্ষে যখন কলকাতা, তখন যে এর চাহিদা থাকবে সেটা বলাই বাহুল্য।

এই ভাবনাকে সামনে রেখেই কেএমডিএর কর্তাদের নিয়ে বৈঠক করেন মেয়র। তারঁ কথায় এখোনও নকশা আসেনি। ফলে এখনই কী হবে, ম্যাপে সেটা বলা সম্ভব নয়। তবে পুরনো কলকাতায় কীভাবে সেটা সম্ভব, তা দেখা হচ্ছে। সূত্রের খবর, ফুটপাথ কেটে সাইকেল লেন বানানো হতে পারে। সেক্ষেত্রে ৬০টি রাস্তাতেই এটি সম্ভব কি না, তা খতিয়ে দেখতে হবে। এক্ষেত্রে কেএমসি ও কেএমডিএ একত্রে কাজ করবে। 

এখন এই নকশা করতে খরচ হচ্ছে প্রায় ২৫ লক্ষ টাকা। শহরের প্রতিটি রাস্তা সাইকেলের জন্য ব্যবহার করতে দেওয়ার ক্ষেত্রে জায়গার সমস্যা আছে। সেক্ষেত্রে ফুটপাথের ৩০ শতাং জায়গা ব্যবহার করা হতে পারে। এছাড়া পার্কিং তুলে সেখানেও লেন করা যেতে পারে। তবে যেসব জায়গায় অত্যন্ত জ্যাম হয়, সেখানে কীভাবে এই সাইকেলের লেনের নকশা বানানো যায় সেটাই এখন চ্যালেঞ্জ পুরসভার কাছে।

আরও পড়ুন, কয়লা ক্ষেত্রে ১০০ শতাংশ FDI 'আত্মনির্ভর ভারত'-এর পরিপন্থী, মোদীকে কড়া চিঠি মমতার