Nitish Kumar: নীতিশকে ফোন খাড়্গের, দিল্লি সফরে বিহারের মুখ্যমন্ত্রী

Mallikarjun Kharge: সূত্রের খবর, খাড়্গের ফোনের পরই এই সফরের পরিকল্পনা করেন নীতিশ। বুধবার নীতীশের বৈঠক হওয়ার কথা কংগ্রেস প্রেসিডেন্ট। BJP সরকারের বিরুদ্ধে লড়াইয়ে আরও শক্তিশালী ও ঐক্যবদ্ধ বিরোধী দল গড়ে তুলতে কংগ্রেস ও অন্যান্য দলের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে চান নীতীশ।

Updated By: Apr 12, 2023, 12:03 PM IST
Nitish Kumar: নীতিশকে ফোন খাড়্গের, দিল্লি সফরে বিহারের মুখ্যমন্ত্রী
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত সপ্তাহে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের (Mallikarjun Kharge) ফোন পাওয়ার পর এবার দিল্লি সফরে এলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার (Nitish Kumar)। বুধবার দুপুরে খারগের সঙ্গে বৈঠক করবেন নীতিশ। এরপর সোনিয়া এবং রাহুলের সঙ্গেও আলাদা করে বৈঠকের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Bhathinda Firing: ভাটিন্ডায় সেনা ছাউনিতে কাকভোরে চলল গুলি; নিহত ৪, এলাকা ঘিরে চলছে তল্লাশি

মঙ্গলবার রাতে দিল্লিতে পা রেখেই লালু প্রসাদ যাদবের সঙ্গে দেখা করতে যান নীতীশ কুমার। কংগ্রেস সূত্রের খবর, টিডিপি ও তৃণমূলের মতো কংগ্রেসের সঙ্গে আপাত দূরত্ব রাখা রাজনৈতিক দলগুলির সঙ্গে সেতুবন্ধনের কাজের জন্যই নীতীশকে অনুরোধ করছেন খাড়গে। আগামী তিন দিনে খাড়্গে, রাহুল ছাড়াও নীতীশের বৈঠক করার কথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ ও সীতারাম ইয়েচুরির সঙ্গে।

 কংগ্রেস সভাপতি নাকি নীতীশকে বোঝান, তাঁর এখন সক্রিয় ভূমিকা নেওয়ার সময় এসেছে। আদানি ইস্যুতে সংসদে ১৮টি দল একত্রে প্রতিবাদ জানিয়েছে। এই বোঝাপড়াকে ভিত্তি করে ২০২৪ নিয়ে বিরোধী দলগুলিকে এক ছাতার তলায় ধরে রাখা জরুরি। খাড়্গে এই কাজে নীতীশের সহযোগিতা চান।

খাড়্গের ফোনের পরই এই সফরের পরিকল্পনা করেন নীতিশ। বুধবার নীতীশের বৈঠক হওয়ার কথা কংগ্রেস প্রেসিডেন্ট। BJP সরকারের বিরুদ্ধে লড়াইয়ে আরও শক্তিশালী ও ঐক্যবদ্ধ বিরোধী দল গড়ে তুলতে কংগ্রেস ও অন্যান্য দলের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে চান নীতীশ। লালুপুত্র তথা বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী প্রসাদ যাদবকে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে ডেকে পাঠায় ইডি। মঙ্গলবার তাঁকে ৯ ঘণ্টারও বেশি সময় ধরে জেরা করা হয়।

কিছুদিন আগেই খাড়গে বলেছিলেন যে তিনি অন্যান্য দলের নেতাদের সাথে যোগাযোগ করছেন এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এবং ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন এবং মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং শিবসেনা (ইউবিটি) নেতা উদ্ধব ঠাকরে ছাড়াও নীতীশকে ফোন করেছিলেন। একত্রিত বিরোধী দল তৈরির স্বার্থে।প্রসঙ্গত, নীতীশ কুমার এমন একজন নেতা যিনি কংগ্রেস এবং আঞ্চলিক দলগুলির মধ্যে সেতুর ভূমিকা পালন করতে পারেন। জনতা পরিবারের নেতাদের সঙ্গে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে তাঁর। টিডিপি এবং টিএমসির মতো প্রাক্তন এনডিএ মিত্রদের সঙ্গে কাজ করার সুবিধাও রয়েছে তাঁর। বাম দলগুলির সঙ্গেও ভাল সম্পর্ক নীতিশের।

আরও পড়ুন, Ukraine Russia War: 'চিন-পাকিস্তানের মতো প্রতিবেশীকে কীভাবে ঠেকানো যাবে, ইউক্রেনকে দেখে শিখুক ভারত'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.