অডিট কমিটির রিপোর্টে করোনায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ১৮, নতুন আক্রান্ত আরও ৫১ জন

অডিট কমিটি মোট ৫৭টি ডেথ কেস অডিট করেছে। ৩৯টি ক্ষেত্রে করোনা পজেটিভ হলেও, মৃত্যুর কারণ অন্য।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Apr 24, 2020, 08:44 PM IST
অডিট কমিটির রিপোর্টে করোনায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ১৮, নতুন আক্রান্ত আরও ৫১ জন

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বাড়ল। শুক্রবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যসচিব রাজীব সিনহা জানালেন, করোনায় আক্রান্ত হয়ে রাজ্যে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮। অডিট কমিটির রিপোর্ট অনুযায়ী-ই এই পরিসংখ্যান। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫১ জনের শরীরে করোনার সংক্রমণ মিলেছে। এই মুহূর্তে রাজ্যে করোনায় সক্রিয় আক্রান্তের সংখ্যা ৩৮৫। গত ২৪ ঘণ্টায় নতুন করে কাউকে হাসপাতাল থেকে ছাড়া হয়নি। 

মুখ্যসচিব জানান, অডিট কমিটি মোট ৫৭টি ডেথ কেস অডিট করেছে। যার মধ্যে ১৮টি মৃত্যু করোনায় হয়েছে বলে জানিয়েছে কমিটি। বাকি ৩৯টি ক্ষেত্রে মৃত্যুর কারণ অন্য। কো-মরবিডিটির জন্য মৃত্যু হয়েছে তাঁদের। যদিও তাঁরা সকলেই করোনা পজেটিভ ছিলেন, তবে অডিট কমিটির রিপোর্টে মৃত্যুর কারণ হিসেবে করোনার উল্লেখ নেই। মুখ্যসচিব বলেন, "করোনা না অন্য কারণে মৃত্যু তা জানতেই কমিটি গঠন করা হয়। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবই ডেথ অডিট কমিটির কথা বলেন। সেই পরামর্শ মেনেই অডিট কমিটি গঠন করা হয়।"

উল্লেখ্য, মৃত্যুর কারণ খতিয়ে দেখতে রাজ্য সরকারের ডেথ অডিটি কমিটি গঠন নিয়ে সরব হয় বিরোধীরা। মৃতের সংখ্যা নিয়ে তথ্য গোপনের অভিযোগ তোলে তারা। বিতর্ক মাথাচাড়া দেয় ডেথ অডিটি কমিটি নিয়ে। কীসের ভিত্তিতে ডেথ অডিট কমিটি গঠন করা হয়েছে, তা জানতে চেয়েই শুক্রবারই মুখ্যসচিবকে জোড়া চিঠি দেয় কেন্দ্রীয় প্রতিনিধি দল। এরপরই বিকালে নবান্নে সাংবাদি বৈঠকে ডেথ অডিট কমিটি গঠনের ব্যাখ্যা দিলেন মুখ্যসচিব। প্রসঙ্গত এর আগে ডেঙ্গিতে মৃত্যুর সময়ও মৃত্যুর কারণ খতিয়ে দেখতে এমনই  অডিট কমিটি গঠন করেছিল রাজ্য সরকার।

এদিন সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব জানান, কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান থেকে নতুন আক্রান্তের কেস এসেছে। হাওড়া থেকে এসেছে ১৮ শতাংশ কেস। একইসঙ্গে এদিন সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব কেন্দ্রের দেওয়া আর্থিক প্যাকেজ নিয়েও মুখ খোলেন। তোপ দাগেন, "কেন্দ্রের থেকে নামমাত্র টাকা পাওয়া গিয়েছে।" তবে এই বলে আশ্বস্ত করেন যে, "রাজ্য সরকার মানুষের কাছে দায়বদ্ধ।"

একনজরে পরিসংখ্যান:

➡️ অ্যাক্টিভ কেস - ৩৮৫

➡️ সুস্থ হয়েছেন - ১০৩

➡️ মোট টেস্টের সংখ্যা - ৮,৯৩৩

➡️ গত ২৪ ঘন্টায় টেস্ট হয়েছে - ৯৪৩

➡️ বিশেষজ্ঞ কমিটি মৃত্যুর অডিট করেছে - ৫৭ 

➡️ সিভিয়ার কো-মরবিডিটির কারণে মৃত্যুর সংখ্যা - ৩৯

➡️ কোভিড-এর কারণে মৃত্যুর সংখ্যা - ১৮

➡️ পিপিই - ৪.৪৩ লাখ 

➡️ এন-৯৫ মাস্ক - ২.৬৬ লাখ 

➡️ হোম কোয়ারেন্টাইনে - ২৬,৭১৬ 

➡️ সরকারি কোয়ারেন্টাইনে - ৫১৯০

➡️ বেসরকারি হাসপাতালগুলোকে অনুরোধ, দয়া করে কোনও রোগীকে ফিরিয়ে দেবেন না।

➡️ কোন সরকারি হাসপাতাল যদি কোনও রোগীকে ফিরিয়ে দেয় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন, কীসের ভিত্তিতে ডেথ অডিট কমিটি? জানতে চেয়ে মুখ্যসচিবকে জোড়া চিঠি কেন্দ্রীয় দলের

 

.