অন্তর্বর্তী ভোট, বক্তব্য বদলালেন দীনেশ ত্রিবেদী

চব্বিশ ঘণ্টাও পেরল না। দেশে আগাম লোকসভা ভোটের সম্ভাবনা ও তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক অবস্থান সম্পর্কে তাঁর বিতর্কিত মন্তব্য নিয়ে ডিগবাজি খেলেন দীনেশ ত্রিবেদী।

Updated By: Mar 8, 2012, 05:22 PM IST

চব্বিশ ঘণ্টাও পেরল না। দেশে আগাম লোকসভা ভোটের সম্ভাবনা ও তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক অবস্থান সম্পর্কে তাঁর বিতর্কিত মন্তব্য নিয়ে ডিগবাজি খেলেন দীনেশ ত্রিবেদী। নিজের পূর্বঘোষিত অবস্থান থেকে সরে এসে কেন্দ্রীয় রেলমন্ত্রীর ব্যাখ্যা, অন্তর্বর্তী নির্বাচন নিয়ে তাঁর মন্তব্য শুধুমাত্র `রাজনৈতিক বিশ্লেষণ`। রাজনীতিক হিসাবে তিনি ওই মন্তব্য করেননি। অন্তর্বর্তী ভোট সম্পর্কে তাঁর নিজস্ব বিশ্লেষণের সঙ্গে তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক অবস্থানেরও কোনও সম্পর্ক নেই বলেও দাবি করেছেন দীনেশ ত্রিবেদী। সেই সঙ্গে জানিয়েছেন, অন্তর্বর্তী ভোট দেশের অর্থনীতির পক্ষে ক্ষতিকর।
বুধবার একটি আলোচনাসভায় যোগদান করতে এসে মিডিয়ার মুখোমুখি হয়ে অন্তর্বর্তী লোকসভা ভোটের পক্ষে সওয়াল করে রেলমন্ত্রী বলেন, তিনি যদি সমাজবাদী পার্টির সদস্য হতেন, তাহলে দ্রুত লোকসভা নির্বাচন চাইতেন। দেশজুড়ে কংগ্রেস বিরোধী হাওয়ার কারণে আগাম লোকসভা নির্বাচন বিজেপি নেতৃত্বের কাছেও একান্ত কাঙ্খিত বলে দাবি করেন তিনি। শুধু মুলায়ম সিং যাদব বা নিতিন গডকড়ির দল নয়, জাতীয় রাজনীতির বর্তমান প্রেক্ষাপটে তৃণমূল কংগ্রেসও ২০১৪-র আগে লোকসভা নির্বাচন হলে খুশি হবে বলে জানান তিনি। কিন্তু কেন জোটশরিক কংগ্রেসের রাজনৈতিক অবস্থানের উল্টো পথে হেঁটে অন্তর্বর্তী ভোট চাইছে তৃণমূল? দীনেশ ত্রিবেদীর সাফ জবাব ছিল, এর ফলে সংসদের নিম্নকক্ষে তাঁদের আসনবৃদ্ধি ঘটবে। সবর্ভারতীয় রাজনীতিতে বাড়বে প্রভাব।
উত্তরপ্রদেশ-সহ ৫ রাজ্যের নির্বাচনী ফলপ্রকাশের পরিপ্রেক্ষিতে গতকাল মিডিয়ার মুখোমুখি হয়ে সোনিয়া গান্ধী বলেছিলেন, এই ফল ইউপিএ সরকারের ওপর কোনও নেতিবাচক প্রভাব ফেলবে না। সেই সঙ্গেই শরিক দলগুলির সঙ্গে সমন্বয় বৃদ্ধির উপরেও গুরুত্ব দেন কংগ্রেস সভানেত্রী। কিন্তু তার পরই দীনেশ ত্রিবেদীর বিস্ফোরক মন্তব্য ঘিরে সঙ্গত কারণেই ইউপিএ শিবিরের অন্দরে টানাপোড়েন তীব্র হয়ে ওঠে। সাম্প্রতিক কালে মমতা বন্দ্যোপাধ্যায়ের গুডবুকে না থাকা রেলমন্ত্রী দলের সংসদীয় রাজনৈতিক মুনাফা সংক্রান্ত বিষয়ে আগ বাড়িয়ে মন্তব্য করতে গেলেন, প্রশ্ন ওঠে তা নিয়েও।
দীনেশ ত্রিবেদী বক্তব্যের প্রতিক্রিয়ায় তৃণমূলকে কটাক্ষ করে তামিলনাড়ুর কংগ্রেস নেত্রী তথা কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী জয়ন্তী নটরাজন বলেন, যাঁরা অন্তর্বর্তী ভোটের পক্ষে সওয়াল করছে তাঁদের উচিত কেন্দ্রে অস্থিরতা তৈরি না করে নিজেদের রাজ্যে সুশাসন প্রবর্তনে সক্রিয় হওয়া। শেষ পর্যন্ত বিতর্ক এড়াতে নিজের বক্তব্য কার্যত প্রত্যাহার করলেন দীনেশ ত্রিবেদী। সেই সঙ্গেই স্পষ্ট বার্তা দিলেন, আপাতত চাপে থাকা কংগ্রেসের সঙ্গে চূড়ান্ত সংঘাতের পথে হাঁটার কৌশল নিচ্ছেন না তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

.