Health: এই সময় জ্বর হয়, নতুন অসুখের প্রাদুর্ভাব হয়নি, জানালেন স্বাস্থ্য অধিকর্তা

গত কয়েক বছরের তুলনায় আক্রান্ত বাড়েনি বলে দাবি অজয় চক্রবর্তীর (DHS Ajoy Chakraborty)। 

Updated By: Sep 17, 2021, 06:25 AM IST
Health: এই সময় জ্বর হয়, নতুন অসুখের প্রাদুর্ভাব হয়নি, জানালেন স্বাস্থ্য অধিকর্তা

নিজস্ব প্রতিবেদন: উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় শিশুদের মধ্যে অজানা জ্বর ও শ্বাসকষ্টের প্রকোপ বাড়লেও তা উদ্বেগের নয়। এমনটাই জানালেন রাজ্য স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী (Ajoy Chakraborty)।

স্বাস্থ্য অধিকর্তা (Ajoy Chakraborty) জানান, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে পরিদর্শন করেন বিশেষজ্ঞরা। ল্যাবোটরিতে নমুনা পরীক্ষা নিশ্চিত করেছে এই সময়ে এই ধরনের জ্বর হয়। এর মধ্যে ইনফ্লুয়েঞ্জা ও আরএস ভাইরাস-ও রয়েছে। এছাড়া যোগ হয়েছে ডেঙ্গি ও অন্যান্য শ্বাসকষ্টজনিত সমস্যাও। রাজ্যের বিশেষজ্ঞ কমিটি বিশেষ ধরনের অসুখের প্রাদুর্ভাব দেখতে পাননি। প্রতিটি শিশুর কোভিড পরীক্ষাও করা হয়েছে। তার মধ্যে ১৭ মাসের এক শিশুর কোভিড আক্রান্ত হওয়ার খবর মিলেছে। 

গত কয়েক বছরের তুলনায় আক্রান্ত বাড়েনি বলে দাবি অজয় চক্রবর্তীর (Ajoy Chakraborty)। পরিসংখ্যান দিয়ে তিনি জানান, জলপাইগুড়ি জেলা হাসপাতালে ১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি হয়েছে ১ হাজার ১৯৫ জন রোগী। ১৪ সেপ্টেম্বর হৃদযন্ত্রে সমস্যা ও নিউমোনিয়া নিয়ে ৬ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। আর একটি মৃত্যু হয়েছে কম ওজনের শিশুর। গত তিন বছরে গড়ে ২০০০ শিশু ভর্তি হয়েছিল সেপ্টেম্বরের গোড়াতে। গতবছর কোভিডের কারণে রোগী ভর্তির সংখ্যা অনেকটা কম ছিল।            

 এ দিন এসএসকেএম হাসপাতালে কলকাতার মেডিক্যাল কলেজ হাসপাতালগুলির অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ওই বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন,'জ্বরে কারও মৃত্যু হয়নি। তদন্ত করে দেখেছি মৃত শিশুদের অন্য অসুখ ছিল।' 

আরও পড়ুন- SSC: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে অভিযোগের পাহাড়! হাইকোর্টে আরও ৩ মাস চাইল কমিশন

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.