'আমাদের নন্দীগ্রাম আন্দোলন ব্যর্থ হয়নি', প্রতিক্রিয়া কৌশিক সেনের

ফায়দা তোলাটা রাজনৈতিক দলের চরিত্রের মধ্যে পড়ে।

Updated By: Mar 29, 2021, 05:37 PM IST
'আমাদের নন্দীগ্রাম আন্দোলন ব্যর্থ হয়নি', প্রতিক্রিয়া কৌশিক সেনের

কৌশিক সেন, নাট্যকার

এখন তৃণমূলের যে অভ্যন্তরীণ গোলমাল চলছে বা নন্দীগ্রাম নিয়ে তৃণমূল বনাম বিজেপি যা চলছে, তাতে একটা কথা বলতে পারি, এ সবের ফলে নন্দীগ্রাম আন্দোলনের শহিদত্বের মর্যাদা কোনও ভাবে লঘু হয়ে যায় না।

সোমবার সকাল থেকেই (এ সংক্রান্ত) কিছু হোয়াটসঅ্যাপ পাচ্ছিলাম। এসব ক্ষেত্রে ঠিক যেরকম হয়। সিপিএম সমর্থকেরা হোয়াটসঅ্যাপে বলতে শুরু করে দিয়েছেন, তা হলে কি নন্দীগ্রামের (nandigram) এনকাউন্টার ভুয়ো ছিল? তার মানে, গোটাটাই বুদ্ধদেব ভট্টাচার্যের (buddhadev bhattacharya) বিরুদ্ধে একটা চক্রান্ত ছিল? 

এর কোনওটিতেই কোনও সারবত্তা নেই বলে আমার মনে হয়েছে। আজকে তৃণমূল (tmc)তার ভোট বাঁচাবার জন্য বা মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee) তাঁর সিট বাঁচানোর জন্য শুভেন্দু অধিকারীকে কী বলছেন অথবা শুভেন্দু অধিকারী বিজেপিতে (bjp) নতুন যোগ দেওয়ার পরে তৃণমূল নিয়ে কী বলছেন, তার চেয়েও অনেক বেশি গুরুত্বপূর্ণ সেদিনের ওই ১৪টি মৃত্যু।

আরও পড়ুন: WB assembly election 2021 : 'কেস হয়নি গদ্দারদের নামে,' নন্দীগ্রাম মামলা নিয়ে CPIM-অধিকারী পরিবারের 'আঁতাত', ফের বিস্ফোরক মমতা

ফলে, আমি মনে করি না, আমরা যারা ওই সময়ে নন্দীগ্রামের ভয়াবহ পরিণতিতে সামিল হয়েছিলাম, তারা সেসময়ে কোনও ভুল করেছিলাম। এ একেবারেই আমার ব্যক্তিগত মত। 

এখন ভোটে জেতার জন্য রাজনৈতিক নেতানেত্রীরা পরস্পরের বিরুদ্ধে কী বলছেন, তার সঙ্গে সেদিন ওই মানুষগুলির মৃত্যুর কোনও সংযোগ নেই। আমরা সামিল হয়েছিলাম সেই ম্যাসাকারের বিরুদ্ধে। 

তার ফায়দাটা হয়তো কোনও দল নিয়েছিল, অর্থাৎ তৃণমূল কংগ্রেস নিয়েছিল। সেটা তো সমাজে সব সময় ঘটে। যে কোনও আন্দোলনের কোনও একটা ফল কোনও না কোনও পার্টি ভোগ করে।

আমরা ছোটবেলা থেকে বরানগর-কাশীপুরের ম্যাসাকারের কথা শুনে এসেছি। তা, সেই     বরানগর-কাশীপুরের ম্যাসাকারের ফায়দাটা তো বছরের পর বছর ধরে সিপিএম নিয়েছে। সিপিএমের অভিযোগের তির ছিল কংগ্রেসের বিরুদ্ধে। তাদের অভিযোগ, কংগ্রেসের গুন্ডারা এই ম্যাসাকারের সঙ্গে যুক্ত ছিল। পরবর্তী কালে জানা গিয়েছিল, ওই ম্যাসাকারে সিপিএমের লোকজনও যুক্ত ছিল। এবং এটার জানার পরেও এখন আবার সিপিএমের সঙ্গে কংগ্রেসের Tie-up। 

সুতরাং, এই ধরনের ফায়দা তোলাটা রাজনৈতিক দলের চরিত্রের মধ্যে পড়ে। তবে, এর ফলে আমাদের নাগরিক আন্দোলন কোনও ভাবে ব্যর্থ হয়ে যায় না। 

আরও পড়ুন: WB assembly election 2021 : 'বাপ-বেটার অনুমতি ছাড়া সেদিন নন্দীগ্রামে পুলিস ঢুকতে পারত না,' বিস্ফোরক মমতা                                                                                                                                                                                                                                                                                                (অনুলিখন)

.