Durga Puja 2024: ভোটপুজো শেষ, এবার দুর্গাপুজো! কুমারটুলি থেকে বিদেশে যেতে শুরু করল মাতৃপ্রতিমা...

Durga Puja 2024: কুমারটুলি থেকে এবার ১৬২টি প্রতিমা বিদেশে যাচ্ছে। এর মধ্যে সবথেকে বেশি সংখ্যক প্রতিমার বরাত পেয়েছেন কুমারটুলি মৃৎশিল্পী সমন্বয় সমিতির সম্পাদক মিন্টু পাল। তিনি এবার একাই ২১ টি প্রতিমার বরাত পেয়েছেন!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Jun 5, 2024, 03:36 PM IST
Durga Puja 2024: ভোটপুজো শেষ, এবার দুর্গাপুজো! কুমারটুলি থেকে বিদেশে যেতে শুরু করল মাতৃপ্রতিমা...

অয়ন ঘোষাল: ভোটপুজো শেষ হতে না হতেই শুরু দুর্গাপুজোর ব্যস্ততা? 'না', আবার 'হ্যাঁ'। 'না', কারণ, পুজো ঢের দেরি। ভোটগণনা মিটলেও এখনও মানুষ প্রবল আগ্রহে ঘটনাচক্রের দিকে তাকিয়ে। কে শেষমেশ গড়বে সরকার, কে হবেন প্রধানমন্ত্রী, এ রাজ্যের সমীকরণ বা অবস্থানই-বা কী হবে-- এরকম নানা প্রশ্ন উঠছে। পুজোর ঢাকে কাঠি পড়তে ঢের দেরি, মানুষের ভাবনার দিগন্তে পুজোর ছায়ামাত্র নেই। তবে, 'হ্যাঁ'-ও এই কারণে যে, অন্তত কিছু-কিছু পকেটে পুজোর ব্যস্ততা শুরু হয়ে গিয়েছে। যেমন, শুরু হয়ে গিয়েছে কুমোরটুলিতে। তাই অন্তত, কুমোরটুলির দিক থেকে হয়তো বলাই চলে যে, ভোটপুজোর শেষ আর দুর্গাপুজোর শুরু।

আরও পড়ুন: Lok Sabha Election 2024 Result: আকাশেই নীতীশ-তেজস্বীর 'গোপন' বৈঠক! মোদীকে সরিয়ে পরবর্তী প্রধানমন্ত্রী কে? সম্পূর্ণ অপ্রত্যাশিত সমীকরণ...

বাঙালির দুর্গাপুজো ইউনেস্কো হেরিটেজ তকমা পাওয়ার পর বিদেশে বসবাসকারী প্রবাসী বাঙালির পুজোর সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। কুমারটুলি থেকে এবার ১৬২ টি প্রতিমা বিদেশে যাচ্ছে। এর মধ্যে সবথেকে বেশি সংখ্যক প্রতিমার বরাত পেয়েছেন কুমারটুলি মৃৎশিল্পী সমন্বয় সমিতির সম্পাদক মিন্টু পাল। তিনি এবার একাই ২১ টা ফাইবারের প্রতিমার বরাত পেয়েছেন। আগে পাঠালে ঝক্কি কম। তাই ইতিমধ্যেই ৪টি প্রতিমা পাড়ি দিয়েছে বিদেশে। পাড়ি দিয়েছে কানাডার টরেন্টো, কানাডার ক্যালগেরি, মার্কিন যুক্তরাস্ট্রের টেক্সাস ও মার্কিন যুক্তরাস্ট্রের ফ্লোরিডায়। 

এবং আগামী ৩ থেকে ৬ দিনের মধ্যে বিদেশে পাড়ি দিতে চলেছে আরও দুটি মাতৃপ্রতিমা। এগুলি যাবে বার্লিনে এবং স্পেনে। ভোটের সময়ে প্রতিমাশিল্পীরা ভোট দিতে গিয়েছিলেন নিজেদের জেলায়। তাই কাজে বিঘ্ন ঘটেছে বারবার। তবে ভোটগ্রহণপর্ব এখন অতীত। তাই ফের ব্যস্ততা ফিরে এসেছে কুমারটুলিতে। শুরু হয়েছে প্রতিমায় ফিনিশিং টাচ দেওয়ার কাজ।

আরও পড়ুন: Dilip Ghosh: 'অযোধ্যার লোক রামকে ছাড়েনি, সীতাকে বনবাসে পাঠিয়েছে! সেখানে মোদী কে? যোগী কে?' বিস্ফোরক দিলীপ...

প্রতিমার বরাত পাওয়া ও বিদেশে তা পাঠানোর বিষয়ে কী বলছেন কুমারটুলি মৃৎশিল্পী সমন্বয় সমিতির সম্পাদক মিন্টু পাল? মিন্টু পাল জানান, 'ফাইবারের এই মূর্তিগুলি ভঙ্গুর নয় এবং ওজনে হালকা। এগুলি অনায়াসে লম্বা পথ পাড়ি দেওয়ার ধকল নিতে পারে। কিছু প্রবাসী পুজো কমিটি বিমানে একেবারে শেষ মুহূর্তে অগাস্ট বা সেপ্টেম্বরে প্রতিমা নিয়ে যায়। তবে বেশিরভাগ প্রবাসী পুজো কমিটিই জাহাজে কিছুটা সুলভে প্রতিমা আগেভাগে নেওয়ার পক্ষপাতী। জাহাজে প্রতিমা পৌঁছতে ৫০ থেকে ৫৫ দিন সময় লাগে। বন্দর থেকে সেই কন্টেনার কার্গো ইমিগ্রেশন থেকে ক্লিয়ার করালেই হয়ে গেল। পুজোর আর ১২০ দিন বাকি। প্রতিমা পৌঁছে গেলে প্রবাসী কমিটির কিছু আনুষঙ্গিক প্রস্তুতির কাজও বাকি থাকে। তাই দ্রুত প্রতিমা রেডি করে পাঠাতে হয় জুন মাসেই।' 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.