কলকাতায় চালু হল ইনকাম ট্যাক্স অ্যাপলেট ট্রাইবুনালের প্রথম ই-কোর্ট

আরও তাড়াতাড়ি ও আরও স্বচ্ছ আয়কর। কলকাতায় চালু হল ইনকাম ট্যাক্স অ্যাপলেট ট্রাইবুনালের প্রথম E কোর্ট।  রডন স্ট্রিটে  কোর্টের উদ্বোধন করলেন কেন্দ্রীয় আইন সচিব সুরেশচন্দ্র।স্বচ্ছ গর্ভনেন্স। E গর্ভনেন্স। মোদী সরকারের স্লোগান। সেই লক্ষ্যপূরণে  আয়কর সংক্রান্ত যেকোনও সমস্যা সমাধান এবার হবে E কোর্টে। পূর্ব ভারতে  ইনকাম ট্যাক্স অ্যাপলেট ট্রাইবুনালের প্রথম E কোর্টটি চালু হল কলকাতার AJC বোস রোডে। উদ্বোধন করলেন  কেন্দ্রীয় আইন সচিব সুরেশ চন্দ্র।আয়কর নিয়ে কোনও সমস্যায় পড়লে আবেদন করতে হয় ইনকাম ট্যাক্স  অ্যাপলেট ট্রাইবুনালে।আদালত না হলেও, এই ট্রাইবুনালই ট্যাক্স সংক্রান্ত যাবতীয় মামলার শুনানি করে।ট্রাইবুনালের রায়ই এক্ষেত্রে শিরোধার্য।কিন্তু, এই ট্রাইবুনাল রয়েছে কেবল মাত্র মেট্রোপলিটন শহরগুলিতেই। তাতে সমস্যা পড়তে হয় ছোট শহরের বাসিন্দাদের। সমস্যা সমাধানে তাই চালু করা হল E কোর্ট।

Updated By: Mar 27, 2017, 06:32 PM IST
 কলকাতায় চালু হল ইনকাম ট্যাক্স অ্যাপলেট ট্রাইবুনালের প্রথম ই-কোর্ট

ওয়েব ডেস্ক: আরও তাড়াতাড়ি ও আরও স্বচ্ছ আয়কর। কলকাতায় চালু হল ইনকাম ট্যাক্স অ্যাপলেট ট্রাইবুনালের প্রথম E কোর্ট।  রডন স্ট্রিটে  কোর্টের উদ্বোধন করলেন কেন্দ্রীয় আইন সচিব সুরেশচন্দ্র।স্বচ্ছ গর্ভনেন্স। E গর্ভনেন্স। মোদী সরকারের স্লোগান। সেই লক্ষ্যপূরণে  আয়কর সংক্রান্ত যেকোনও সমস্যা সমাধান এবার হবে E কোর্টে। পূর্ব ভারতে  ইনকাম ট্যাক্স অ্যাপলেট ট্রাইবুনালের প্রথম E কোর্টটি চালু হল কলকাতার AJC বোস রোডে। উদ্বোধন করলেন  কেন্দ্রীয় আইন সচিব সুরেশ চন্দ্র।আয়কর নিয়ে কোনও সমস্যায় পড়লে আবেদন করতে হয় ইনকাম ট্যাক্স  অ্যাপলেট ট্রাইবুনালে।আদালত না হলেও, এই ট্রাইবুনালই ট্যাক্স সংক্রান্ত যাবতীয় মামলার শুনানি করে।ট্রাইবুনালের রায়ই এক্ষেত্রে শিরোধার্য।কিন্তু, এই ট্রাইবুনাল রয়েছে কেবল মাত্র মেট্রোপলিটন শহরগুলিতেই। তাতে সমস্যা পড়তে হয় ছোট শহরের বাসিন্দাদের। সমস্যা সমাধানে তাই চালু করা হল E কোর্ট।

আরও পড়ুন বাড়িতে নয়, রক্ত প্যাথলজিক্যাল ল্যাবে গিয়ে দেওয়াই ভাল

ই কোর্টের মাধ্যমে ট্রাইবুনালের কাছে অভিযোগ জানাতে পারবেন আয়কর দাতারা।ছোট শহরের ট্যাক্স দাতারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রাইবুনালের মুখোমুখি হতে পারবেন।আবেদন,শুনানি,মুলতবি বা রায়দানের মতো বিষয়গুলি SMS বা ইমেল করে আবেদনকারীকে জানানো হবে।কেন্দ্রীয় আইন সচিবের আশা, পূর্ব ভারতের এই E আদালত ট্রাইবুনালের কাজ আরও অনেক স্বচ্ছ করবে। আয়কর দাতারা যেমন তার সুফল পাবেন তেমনই সুবিধা হবে বিচারক ও আইনজীবীদেরও।

আরও পড়ুন  কেডি সিংয়ের কোম্পানি অ্যালকেমিস্টের সম্পত্তি বাজেয়াপ্ত করতে আদালতের কাছে আর্জি

.