টাকা পেলে অবশেষে কাটতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জট

Updated By: Aug 17, 2015, 08:25 PM IST
টাকা পেলে অবশেষে কাটতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জট

অবশেষে ইস্ট ওয়েস্ট মেট্রোর জট কাটতে চলেছে। রেলের পক্ষ থেকে অতিরিক্ত টাকা বরাদ্দ হলেই মেট্রোর জট কাটবে বলে মনে করা হচ্ছে। সোমবার কলকাতা হাইকোর্টে বিচারপতি দীপঙ্কর দত্তের সঙ্গে এক বৈঠকে প্রস্তাবিত নতুন রুটে কোনও সমস্যা নেই বলেই জানিয়েছে সব পক্ষ।কোন পথে যাবে ইস্ট ওয়েস্ট মেট্রো,অবশেষে সমস্যার সমাধান? প্রস্তাবিত নতুন রুটে মেট্রো চললে কোনও পক্ষের সমস্যা নেই বলেই এদিন বিচারপতিকে জানিয়েছেন কেন্দ্র-রাজ্য, জাইকা ও CESC। ইস্ট ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে সমস্যার জট মূলত দুটি।
 
নতুন রুটে মেট্রো হলে কেন্দ্র অতিরিক্ত টাকা দেবে কিনা। সেইসঙ্গে নতুন রুটে মেট্রো চালানো হলে প্রয়োজন ছিল আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া ও ডিফেন্সের অনুমতি। জট ছিল সিইএসসির পাইপলাইন নিয়ে। সর্বোপরি রাজ্যসরকারের গ্রিন সিগনাল। নতুন রুটে মেট্রো পথে বাধা তিন হেরিটেজ বিল্ডিং। এএসআই এদিন জানিয়েছে খড়গপুর আইআইটির পক্ষ থেকে মাটি ও কম্পনের একটি পরীক্ষা চালানো হবে। মেট্রো হলে সেখানে এই তিন বিল্ডিংএর কোনও সমস্যা হবে কিনা তা শেষমেষ খতিয়ে দেখা হবে।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে নতুন রুটে নাতিগত কোনও সমস্যা নেই। বৈঠকে রাজ্যসরকার জানিয়ে দেয় প্রস্তাবিত নতুন রুটে হকার কোনও সমস্যা নয়। সিইএসসির পক্ষ থেকে পাইপলাইন সংক্রান্ত সমস্যার ইতি টানার ইঙ্গিত মিলেছে। সোমবার হাওড়ায় প্রকল্প ঘুরে দেখেন জাইকার প্রতিনিধিরা। তারা আশা প্রকাশ করেছেন। একসঙ্গে সব পক্ষের সায় অবশেষ মেট্রো প্রকল্পের জট কাটার ইঙ্গিত বলেই মনে করছেন আইনজীবী মহলের একাংশ।

.