Jadavpur University: যাদবপুরে ইসি বৈঠকে র‌্যাগিং প্রসঙ্গ, অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপের সিদ্ধান্ত!

এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠকে মৌখিকভাবে র‌্যাগিং ও UGC প্রসঙ্গ তুললেন স্বয়ং উপাচার্য। সূত্রের খবর তেমনই।

Updated By: Sep 26, 2023, 10:09 PM IST
Jadavpur University: যাদবপুরে ইসি বৈঠকে র‌্যাগিং প্রসঙ্গ, অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপের সিদ্ধান্ত!

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: অ্যাজেন্ডায় ছিল না। কিন্তু যাদবপুরে এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠক উঠল র‌্যাগিং প্রসঙ্গ! প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হল, র‌্যাগিংকাণ্ডে যাঁরা এখন পুলিসি হেফাজতে, ক্নিনচিট না পাওয়া পর্যন্ত হস্টেল ও বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকতে পারবেন না তাঁরা। এমনকী, হস্টেলে থাকতে পারবেন না অভ্যন্তরীণ তদন্তে রিপোর্টে চিহ্নিতরাও। কতদিন? যতদিন অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের রিপোর্ট জমা পড়ছে। সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন: BJP: এ রাজ্যে ১০ হাজার বুথে এখনও কমিটি নেই বিজেপির!

ব্যবধান সাত মাসের। ফের এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠক হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। কবে? আজ, মঙ্গলবার। নিয়ম অনুযায়ী, প্রতি মাসেই এই বৈঠক হওয়ার কথা। কিন্তু ফেব্রুয়ারি মাসের পর আর ইসি বৈঠক হয়নি যাদবপুরে।

এদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে ৩ তলা নিচে পড়ে গিয়ে প্রাণ হারিয়েছে প্রথম বর্ষের এক পড়ুয়া। কীভাবে? অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুধু তাই নয়, উপাচার্যের কাছে রিপোর্টও জমা দিয়েছে সেই কমিটি। যাঁরা দোষী, তাঁদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ করেছেন তদন্ত কমিটির সদস্যরা। কমিটির মতে, 'ওই পড়ুয়ার মৃত্যুর সঙ্গে র‌্যাগিংয়ের যোগ রয়েছে'।

চুপ করে বসে নেই ইউজিসিও। সূত্রের খবর, অ্যান্টি র‌্যাগিং নিয়মাবলির ৯ ক্ষেত্রে বেনিয়মের অভিযোগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ১৫ দিনের মধ্যে কৈফিয়ত চেয়েছে তারা। । সঙ্গে যে ক্ষেত্রে নিয়ম মানা হয়নি, সেক্ষেত্রে কী ব্যবস্থা, তা জানানোর নির্দেশও।

সূত্রের খরব, এদিন ইসি বৈঠকে মৌখিকভাবে র‌্যাগিং ও ইউজিসির প্রসঙ্গ তোলেন স্বয়ং উপাচার্য বুদ্ধদেব সাউ। পেশ করা হয়  অভ্যন্তরীণ তদন্ত কমিটি রিপোর্ট। তারপর? ওই রিপোর্টে যা যা সুপারিশ করা হয়েছে, তার সবই কার্যকর করার পক্ষের মত দেন এগজিকিউটিভ কাউন্সিলের সদস্যদের  একাংশ। অপর একটি অংশ আবার তদন্ত কমিটির বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন। আর একটি অংশের মত ছিল, তদন্ত কমিটির রিপোর্টে ভিত্তিতে পদক্ষেপ করুক অ্য়ান্টি র‌্যাগিং স্কোয়াড।

আরও পড়ুন: Justice Abhijit Gangopadhyay: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নিশানায় এবার কলেজ সার্ভিস কমিশন, হলফনামা পেশের নির্দেশ

এর আগে, চলতি মাসেই  অ্যান্টি রাগিং কমিটি গঠন করা হয় যাদবপুরে। স্রেফ উপাচার্য আর অধ্যাপক নন, ৩৩ সদস্যের এই কমিটিতে রয়েছেন ছাত্র সংগঠনের সদস্য ও পুলিস আধিকারিকরাও।  ভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্ট অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যান্টি র‌্যাগিং কমিটি। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)  

.