Sandeshkhali Incident: সন্দেশখালিকাণ্ডে কে গ্রেফতার করবে শাহজাহানকে, জানিয়ে দিল হাইকোর্ট

Sandeshkhali Incident: প্রধান বিচারপতি বলেন, শাহজাহান জন প্রতিনিধি। তিনি পালিয়ে বেড়াতে পারেন না

Updated By: Feb 28, 2024, 03:51 PM IST
Sandeshkhali Incident: সন্দেশখালিকাণ্ডে কে গ্রেফতার করবে শাহজাহানকে, জানিয়ে দিল হাইকোর্ট

অর্নবাংশু নিয়োগী: তৃণমূল নেতা শেখ শাহজাহানের গ্রেফতারের দাবিতে তোলপাড় সন্দেশখালি। এলাকা বহু মানুষের অভিযোগ জমি দখল থেকে মহিলাদের উপরে অত্যাচারের পেছনে শাহজাহান ও তার সাঙ্গপাঙ্গরা। সেই শাহাজাহানকে কেন রাজ্য পুলিস গ্রেফতার করছে না তার ব্যাখ্য়া গিয়েছে তৃণমূল কংগ্রেস। পাশাপাশি রাজ্য় সরকারের দাবি ছিল শেখ শাহজাহানকে গ্রেফতারের দায় ইডি। এনিয়ে মামলা হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় হাইকোর্ট জানিয়ে দিল, কে গ্রেফতার করবে শেখ শাহজাহানকে।

আরও পড়ুন-'ভোটে বিজেপির গ্যাস বেলুন ফুটো করে দিতে হবে', বাঁকুড়ায় রণংদেহি মমতা

বুধবার কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, সিবিআই, ইডি বা রাজ্য পুলিস যে কেউ শেখ শাহজাহানকে গ্রেফতার করতে পারবে। হাইকোর্টের ওই নির্দেশের পর শাহজাহানের গ্রেফতারের দায়িত্ব এবার রাজ্য সরকারকেও নিতে হবে। গত ৭ ফেব্রুয়ারি প্রধানবিচারপতির নির্দেশনামায় বদল চেয়ে আদালতের দ্বারস্থ হয় রাজ্য় সরকার। ওই দিন সন্দেশখালি রায়ের যে অংশে পুলিসি তদন্তে স্থগিতাদেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি সেই অংশের বদল চায় রাজ্য সরকার। সেই মামলায় আজ রাজ্য সরকার সওয়াল করে, রাজ্য যদি শাহজাহানকে গ্রেফতার করে তাহলে দেখাতে হবে কোন মামলায় তাকে গ্রেফতার করা হল।

রাজ্য় সরকারের ওই কথা শুনে প্রধান বিচারপতি বলেন, তাহলে আপনারা জানেন তিনি কোথায় আছেন? অন্যদিকে ইডির তরফে সওয়াল করা হয়, রাজ্য পুলিসকে তদন্তভার দেওয়া হলে তথ্যপ্রমাণ বিকৃত হতে পারে। রাজ্য পুলিস তাকে গ্রেফতার করলেলঘু ধারায় মামলা দিতে পারে। ফলে জামিন পেতে সুবিধা পাবে। সিবিআই গ্রেফতার করলে কোনও সমস্যা নেই।

ওই সওয়াল শুনে প্রধান বিচারপতি বলেন, হ্য়াঁ, সিবিআই ও ইডি যদি চায় তাহলে তারা গ্রেফতার করতে পারে। ইডির বক্তব্য, শাহজাহানের বিরুদ্ধে আগের যে ৪৩টি মামলা রয়েছে সেইসব মামলায় পুলিস শাহজাহানকে গ্রেফতার করতে পারে। ওইসব সওয়াল শুনে প্রধান বিচারপতি বলেন, আবারও বলছি শেখ শাহজাহানের গ্রেফতারির উপরে কোনও স্থাগিতাদেশ নেই। শাহজাহান জন প্রতিনিধি। তিনি পালিয়ে বেড়াতে পারেন না। তাঁকে আইনের মুখোমুখি হতে হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.