‘উৎসশ্রী’ পোর্টালে কীভাবে করবেন বদলির আবেদন শিক্ষকরা? রইল বিস্তারিত তথ্য

শনিবার পোর্টালের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Updated By: Jul 31, 2021, 09:52 PM IST
‘উৎসশ্রী’ পোর্টালে কীভাবে করবেন বদলির আবেদন শিক্ষকরা? রইল বিস্তারিত তথ্য

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের দেওয়া কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পূর্বঘোষণা মতোই ২ অগাস্ট থেকে চালু হতে চলেছে রাজ্য সরকারে ‘উৎসশ্রী’ পোর্টাল (Utshashree portal)। শনিবার এই সেই পোর্টালের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানান, এই পোর্টালের সাহায্যে এবার থেকে অনলাইনে বদলির আবেদন করতে পারবেন শিক্ষকরা।

জানা গিয়েছে, প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক-সমস্ত স্তরের শিক্ষকরাও এই পোর্টালের মাধ্যমে বদলির জন্য আবেদন করতে পারবেন। আবেদন থেকে এক মাসের মধ্যে হবে বদলির গোটা প্রক্রিয়া। এমনকী, কোনও শিক্ষকের বদলির অনুমতি চলে আসার পরেও যদি স্কুলের তরফে NOC দিতে অসুবিধা করে, তবে অভিযোগও জানানো যাবে এই পোর্টালে। সেক্ষেত্রে অভিযোগের সত্যতা প্রমাণিত হবে, সরকার ব্যবস্থা নেবে। আজকের উদ্বোধনী অনুষ্ঠানে এসে শিক্ষামন্ত্রী জানান, এর ফলে প্রায় সাড়ে সাত লক্ষ শিক্ষক উপকৃত হবেন।   

আরও পড়ুন: কী এমন ঘটল? 'অন্য কোনও দলে যাচ্ছি না', পোস্ট করেও মুছে দিলেন Babul

আরও পড়ুন: প্রবন্ধে Mamata-র প্রসঙ্গ আসাটা স্বাভাবিক,ব্যাখ্যা অজন্তার; শো-কজের সিদ্ধান্ত CPM-র

কীভাবে হবে গোটা প্রক্রিয়া?

জানা গিয়েছে, নির্দিষ্ট পোর্টালে গিয়ে ওটিপির মাধ্যমে লগ ইন করতে হবে। এর পর বদলির ফর্ম ভরতে হবে। বদলির প্রক্রিয়া কো পর্যায়ে গিয়ে আটকে রয়েছে তাও নাকি, এই পোর্টালে দেখতে পারবেন আবেদনকারী। কোনও সমস্যা হলে সরাসরি যোগাযোগ করা যাবে টোল ফ্রি নম্বর-১৮০০১০২৩১৫৪-তে। এছাড়া হোয়াটস অ্যাপ করা যেতে পারে ৮৯০২৬০২৫১৯ এবং ৬২৯২২৬৩৩০০। ইমেলের যোগাযোগ করা যেতে পারে onlineteachertransfer.com -এ