Lok Sabha Election 2024 | Election Commission of India: নির্বাচন ঘোষণা হতেই কড়া কমিশন, একগুচ্ছ নির্দেশিকা জেলা শাসকদের

সাধারণ মানুষের অভিযোগ শোনার জন্য ইতিমধ্যে টোল-ফ্রি নম্বর (১৯৫০) চালু করেছে কমিশন। তাতে ফোন করে যে কেউ অভিযোগ জানাতে পারবেন বলেই জানা গিয়েছে। এর পাশাপাশি নির্বাচন কমিশন চালু করেছে বেশ কিছু অ্যাপও। এমনকী ভোটার লিস্টে নাম আছে কি না, সেটাও জেনে যাবেন ভোটাররা।

Updated By: Mar 20, 2024, 07:26 PM IST
Lok Sabha Election 2024 | Election Commission of India: নির্বাচন ঘোষণা হতেই কড়া কমিশন, একগুচ্ছ নির্দেশিকা জেলা শাসকদের

সুতপা সেন: লোকসভা ভোট ঘোষণা হতেই এবার আইন শৃঙ্খলার প্রশ্নে কড়া অবস্থান নিল নির্বাচন কমিশন। রাজ্যের আইন শৃঙ্খলার প্রশ্নে কমিশন যে খুবই চিন্তিত, তা প্রথমেই স্পষ্ট হয়ে যায়। সারা দেশে একমাত্র রাজ্য যেখানে ভোট করাতে কমিশন ৯২০ কোম্পানি বাহিনী চায়।

ভোট ঘোষণার পরেই আইন শৃঙ্খলা নিয়ে কয়েক দফা নির্দেশ ইতিমধ্যে বিভিন্ন জেলার জেলাশাসকদের পাঠিয়েছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর।

জেলা শাসকদের যে নির্দেশ দেওয়া হয়েছে তাতে কী রয়েছে

১) অতীতে হওয়া লোকসভা বা বিধানসভা নির্বাচনে যাদের বিরুদ্ধে বুথ দখল, ছাপ্পা ভোটের অভিযোগ এসেছে, থানায় তাদের তালিকা তৈরী করতে হবে।

২) যাদের বিরুদ্ধে নির্বাচন চলাকালীন গুলি চালানোর অভিযোগ এসেছে, তাদেরও তালিকা তৈরীর নির্দেশ দেওয়া হয়েছে।

৩) যে সমস্ত ওয়ারেন্ট পড়ে আছে, তা কার্যকর করতে হবে অবিলম্বে।

৪) এসপি, সিপি-দের আইন শৃঙ্খলা নিয়ে ঘন ঘন পর্যালোচনা করতে হবে।

আরও পড়ুন: Garden Reach Building Collapse | Julie-Romeo: তুরস্কের ভূমিকম্পে বাঁচিয়েছে বহু প্রাণ, ভরসার জুলি-রমিও এবার গার্ডেনরিচে

৫) বিগত নির্বাচন চলাকালীন যাদের বিরুদ্ধে আইন ভাঙার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে কী কী পদক্ষেপ ও কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা তাদের নাম সহ বিস্তারিত ১৫ দিনের মধ্যে দিল্লির নির্বাচন কমিশনের দফতরে পাঠাতে হবে।

৬) বেআইনি অস্ত্র উদ্ধার করতে অভিযান চালিয়ে যেতে হবে।

৭) কমিশনের তরফে ডিএম-দেরকে বলা হয়েছে, যে কোনও রাজনৈতিক দলের কাছ থেকে অভিযোগ এলেই ২৪ ঘণ্টার মধ্যে সেটাকে নিষ্পত্তি করতে হবে। অভিযোগ কোনওভাবে ফেলে রাখা যাবে না। কমিশনে অভিযোগ জানাতে পারেন সাধারণ ভোটাররাও

আরও পড়ুন: Firhad Hakim: 'এর জন্য আমাকে চোর বদনাম শুনতে হচ্ছে', পুর বৈঠকে তীব্র ভর্ৎসনা মেয়র ফিরহাদের!

সাধারণ মানুষের অভিযোগ শোনার জন্য ইতিমধ্যে টোল-ফ্রি নম্বর (১৯৫০) চালু করেছে কমিশন। তাতে ফোন করে যে কেউ অভিযোগ জানাতে পারবেন বলেই জানা গিয়েছে।

এর পাশাপাশি নির্বাচন কমিশন চালু করেছে বেশ কিছু অ্যাপও। এমনকী ভোটার লিস্টে নাম আছে কি না, সেটাও জেনে যাবেন ভোটাররা।

প্রসঙ্গত, কলকাতায় জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ বৈঠকের সময় এসপি, ডিএম-দের কড়া নির্দেশ দেওয়া হয়েছিল। কোনও রকম হিংসা হলে কাউকে ছাড়া হবে না এমন নির্দেশ দেয় কমিশন এমনটাই খবর নির্বাচন কমিশন সূত্রে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.