পঞ্জিকা পাল্টে দিল বাঙালি

পঞ্জিকা পাল্টে দিল বাঙালি। দুর্গাপুজো আর দশমীতে শেষ নয়। কোনওদিন হবে না। পুজোর নির্ঘণ্টে ঢুকল পুজো শেষের কার্নিভাল। দেশের সাংস্কৃতিক রাজধানীর নতুন উদ্ভাবনা।

Updated By: Oct 14, 2016, 08:54 PM IST
পঞ্জিকা পাল্টে দিল বাঙালি

ওয়েব ডেস্ক: পঞ্জিকা পাল্টে দিল বাঙালি। দুর্গাপুজো আর দশমীতে শেষ নয়। কোনওদিন হবে না। পুজোর নির্ঘণ্টে ঢুকল পুজো শেষের কার্নিভাল। দেশের সাংস্কৃতিক রাজধানীর নতুন উদ্ভাবনা।

হিমেল হাওয়ায় তাঁর আগমনী। অশুভের ওপর শুভর বিজয়। শুধু কি তাই? চিত্ত এখানে ভয়শূন্য। জ্ঞান মুক্ত। ধর্মীয় মোড়কেও এখানে ডানা মেলে ধরে মুক্ত চিন্তা। মাথা তোলে থিম। গলা ছাড়ে সংস্কৃতি। পুজোর ভিড়ে অদেখা থেকে যায় শিল্প। দর্শকের আগ্রহের সিংহভাগই শুষে নেয় প্রতিমা। আক্ষেপ করেন বহু শিল্পরসিক। শুক্রবার রাতে শারদীয় শিল্প পেল তার সবচেয়ে বড় প্রদর্শশালা।

আরও পড়ুন- "বিশ্বের সেরা কার্নিভ্যাল হল আজ কলকাতায়, আসছে বছর ৭৫টা"

মঞ্চে বাঙালির সবচেয়ে বড় দুই আইকন। সামনের ঐতিহাসিক রাজপথ দিয়ে শ্রেষ্ঠ উনচল্লিশটি পুজোর শোভাযাত্রা। বিহোমিত করে দেওয়া দৃশ্যপট। তারই মাঝে তৈরি হল দু একটি আবেগঘন মুহূর্ত। ধর্ম এখানে বন্ধন নয় মুক্তি। শুক্রবার সন্ধেয় এই বার্তাই দিল রেড রোডের মহামঞ্চ। রাজপথে আঁকা হয়ে রইল হাজার মানুষের পদচিহ্ন। রয়ে গেল শিল্প, সংস্কৃতি, সম্প্রীতি আর বহুত্ববাদের চলমান স্রোত।

আরও পড়ুন- আগামীকাল সারা বিশ্ব দেখবে রেড রোডে 'বিসর্জনের কার্নিভ্যাল'

.