Exclusive: শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ যাদবপুরে মৃত পড়ুয়ার বাবার, কী বললেন?

৩ মাস পার। গত ৯ অগাস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলের ৩ তলা থেকে নিচে পড়ে যায় প্রথম বর্ষের পড়ুয়া। পরের দিন হাসপাতালে মৃত্যু হয় তার। কীভাবে? র‌্যাগিংয়ের অভিযোগে প্রাক্তন ও বর্তমান বেশ কয়েকজন ছাত্র এখন পুলিসি হেফাজতে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্টে উল্লেখ,  'ওই পড়ুয়ার মৃত্যুর সঙ্গে র‌্যাগিংয়ের যোগ রয়েছে'। 

Updated By: Nov 29, 2023, 11:43 PM IST
Exclusive: শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ যাদবপুরে মৃত পড়ুয়ার বাবার, কী বললেন?

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: তিন মাস পার। র‌্যাগিংকাণ্ডে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভূমিকায় খুশি নন মৃত পড়ুয়ার বাবা। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে দেখা করে দোষীদের শাস্তির আর্জি জানালেন তিনি।

আরও পড়ুন:  Sukanta Mazumder: 'তৃণমূল কংগ্রেস এই ধর্মতলাকে নিজেদের পৈতৃক সম্পত্তি মনে করেছিল'!

ঘটনাটি ঠিক কী? গত ৯ অগাস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলের ৩ তলা থেকে নিচে পড়ে যায় প্রথম বর্ষের পড়ুয়া। পরের দিন হাসপাতালে মৃত্যু হয় তার। কীভাবে? র‌্যাগিংয়ের অভিযোগে প্রাক্তন ও বর্তমান বেশ কয়েকজন ছাত্র এখন পুলিসি হেফাজতে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্টে উল্লেখ,  'ওই পড়ুয়ার মৃত্যুর সঙ্গে র‌্যাগিংয়ের যোগ রয়েছে'।

এদিন বিধানসভার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে দেখা করেন প্রথম বর্ষের ওই পড়ুয়ার বাবা। তিনি বলেন, 'বিশ্ববিদ্যালয়ের ভূমিকা ভালো দেখছি না। অনেক গড়মসি দেখছি। দোষীরা যাতে শাস্তি পায়, সেটা দেখবেন। স্য়ার হচ্ছেন শিক্ষামন্ত্রী। শিক্ষাঙ্গনে তাঁর মৃত্য়ু হয়েছে। কঠিন, কঠোর, বিরলতম শাস্তি যেন হন। পশ্চিমবাংলা থেকে  র‌্যাগিং যেন নিষিদ্ধ হয়ে যায়। বাবা-মা হিসেবে যে যন্ত্রণা, যে কষ্ট, যে দুঃসহ বেদনার মধ্যে আছি। বাংলার কোনও বাবা-মা তাঁর ছেলেকে,  উচ্চশিক্ষা পড়তে পাঠিয়ে, তাঁদের সন্তান যেন হারিয়ে না যায়'।

আরও পড়ুন:  Assembly: তৃণমূলের ধরনার পাল্টা বিজেপির বিক্ষোভ, স্লোগান! নজিরবিহীনকাণ্ড বিধানসভা চত্বরে

এদিকে বিশ্ববিদ্যালয় উপাচার্য নিয়ে রাজ্যপালের সঙ্গে রাজ্যে সংঘাত তুঙ্গে। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। পদাধিকার বলে রাজ্যপাল বিশ্ববিদ্যালয়ের আচার্য। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, বিশ্ববিদ্যালয়ে ব্যাপারে একেবারেই খুশি নয়। ওরা আমাদের হস্তক্ষেপ চাইছেন। কিন্তু আমরা তো এখন সেই অবস্থায় নেই। আচার্যের সঙ্গে সরকারের মত দ্বৈরথ চলছে। সুপ্রিম কোর্টে বিচারাধীন। কিন্তু যদি সব মিটে যায়, তখন বিশ্ববিদ্যালয়ে পরিবর্তিত পরিস্থিতিতে নতুন যাঁরা প্রশাসনিক দায়িত্ব আসবেন, তাঁরা যদি আমাদের পরামর্শ চান, নিশ্চয়ই দেব'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.