সোমবার থেকে ৪০ শতাংশ যাত্রী নিয়ে শুরু হবে ফেরি চলাচল, পরিস্থিতি বুঝে বাড়ানো হবে সংখ্যা

সোমবার পরিস্থিতি দেখার পর  ৬০ শতাংশ যাত্রী নিয়ে ফেরি চলবে৷

Reported By: বিক্রম দাস | Updated By: May 30, 2020, 11:31 AM IST
সোমবার থেকে ৪০ শতাংশ যাত্রী নিয়ে শুরু হবে ফেরি চলাচল, পরিস্থিতি বুঝে বাড়ানো হবে সংখ্যা

নিজস্ব প্রতিবেদন: সোমবার থেকে চালু হবে ফেরি সার্ভিস৷ আপাতত ৪০ শতাংশ যাত্রী নিয়ে ফেরি চলবে৷ সোমবার পরিস্থিতি দেখার পর  ৬০ শতাংশ যাত্রী নিয়ে ফেরি চলবে৷
গত ২৩ মার্চ বিকাল পাঁচটায় হুগলি নদীতে শেষ ফেরি চলেছিল, তারপর থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে
কী কী সুরক্ষাবিধি মানা হবে ফেরিতে?
প্রথমে ৪০ শতাংশ যাত্রী নিয়ে ফেরি চলাচল শুরু হবে
সুরক্ষাবিধি মেনে কতটা ফেরি চলাচল নিরাপদ, তা দেখবেন জল পরিবহন নিগমের আধিকারিকরা
তারপর পরিস্থিতি বুঝে আরও ৬০ শতাংশ যাত্রী নিয়ে শুরু হবে ফেরি চলাচল
পুলিসি নজরদারি থাকবে
সামাজিক দূরত্ব বজায় রাখা হবে
প্রত্যেক যাত্রীর মুখে মাস্ক ও হাতে গালভস আবশ্যক

তবে দফতরের কর্মীদের যাতায়াত ও কাজে যোগ দেওয়ার বিষয়ে একটা অনিশ্চয়তা আছে
লকডাউনে অধিকাংশ ক্ষেত্রেই ছাড় দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৮ জন থেকে খুলে যাচ্ছে রাজ্যের সব সরকারি, বেসরকারি অফিস। খুলে যাবে জুটমিল, চায়ের দোকানও। অর্থাত্ কর্মস্থলে যাওয়ার পথ প্রশস্ত করলেন মুখ্যমন্ত্রী। কিন্তু আমজনতা কর্মস্থলে পৌঁছবেন কীভাবে, তা নিয়েই ধন্দ। কারণ লোকাল ট্রেন এখনই চালাতে নারাজ রাজ্য, সেক্ষেত্রে ভরসা একমাত্র বাসই। এদিকে মুখ্যমন্ত্রীর নির্দেশ সুরক্ষা বজায় রাখতে বাসে গাদাগাদি করা যাবে না। বাসে যত সিট, ঠিক ততজনই যাত্রী উঠবেন। দাঁড়ানো যাবে না। সেই মোতাবেক খুবই অল্প যাত্রী উঠবেন বাসে। কিন্তু তাতে কি আদৌ জ্বালানির খরচ তুলতে পারবেন বাস মালিকরা। লোকসানের ভয়ে তাঁরা এখনই বাস চালাতে নারাজ। তার উপর রয়েছে একাধিক সুরক্ষাবিধি। বাস স্যাটিটাইজ করতে হবে, একজন যাত্রী উঠে যাওয়ার পর কনডাকটরকে সেই সিট স্যানিটাইজ করতে হবে, কোনও যাত্রীর কাছে পৌঁছতে পারবেন না কনডাকটর... শহরের রাস্তায়  চলন্ত বাসে এত নিয়ম আদৌ কি মানতে পারবেন কেউ? তা নিয়ে ধন্দ রয়েছে বাস মালিকদের মধ্যেও।
এপ্রসঙ্গে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, "এ ভাবে বাস চালানো সম্ভব নয়। বাস ভাড়া না বাড়ালে বাস চালানো দুষ্কর হয়ে পড়বে। বাস শিল্পের সঙ্গে  চালক, কন্ডাক্টর, মেন্টেনেন্স স্টাফ সবাই যুক্ত। যে যাত্রী সংখ্যা নিয়ে বাস চালানোর কথা বলা হচ্ছে তাতে  চলা সম্ভব নয়। তারপর মেন্টেনেন্স, ডিজেলের দাম যেভাবে বৃদ্ধি পেয়েছে তাতে ভাড়া না বাড়ালে বাস চালানো সম্ভব নয়।"

.