বন্ধ চক্ররেল, ফেরি, পোর্ট ট্রাস্টের গুদামে এখনো ধিকধিক করে জ্বলছে আগুন

Updated By: Nov 8, 2017, 08:47 AM IST
বন্ধ চক্ররেল, ফেরি, পোর্ট ট্রাস্টের গুদামে এখনো ধিকধিক করে জ্বলছে আগুন

নিজস্ব প্রতিবেদন:  টানা চোদ্দ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও ধিকিধিকি জ্বলছে আর্মেনিয়ান ঘাটের কাছে পোর্ট ট্রাস্টের গুদামের আগুন। এখনও গুদামের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্ন ভাবে আগুন জ্বলে উঠছে বলে জানিয়েছেন দমকলকর্মীরা। সেই আগুন লাগাতার নেভানোর কাজ করে চলে নোভানোর কাজ করে চলেছেন দমকল কর্মীরা। আগুন পুরোপুরি নিভিয়ে ফেলতে আরও কিছুটা সময় লাগবে বলে মনে করা হচ্ছে। 
ওদিকে ভয়াবহ এই আগুনের জেরে বুধবার সকাল থেকে বন্ধ রয়েছে আর্মেনিয়ান ঘাট থেকে ফেরি ও দমদম - মাঝেরহাটের মধ্যে চক্ররেল চলাচল। 
গতকাল সন্ধ্যে সাতটা নাগাদ আর্মেনিয়ান ঘাটের কাছে পোর্ট ট্রাস্টের গুদামে ভয়াবহ আগুন লাগে। দমকলের ২৪টি ইঞ্জিনের সারারাতের চেষ্টায় আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। গঙ্গা থেকে রিলে পদ্ধতিতে জল তুলে আগুন নেভানোর কাজ করেন দমকল কর্মীরা।
আগুনের ভয়াবহতা দেখে আসপাশের এলাকা থেকে মানুষদের সরিয়ে দেওয়া হয়। আগুনের লেলিহান শিখা থেকে বাঁচতে চক্ররেলের লাইনের ধারের বসতিও খালি করে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় আর্মেনিয়ান ঘাট-হাওড়া ফেরি সার্ভিস। বুধবার সকালেও তা চালু হয়নি।
কী থেকে আগুন অতটা ভয়াবহ আকার ধারন করল? দমকল কর্মীদের অনুমান, গোডাউনে মজুত ছিল প্রচুর পরিমাণে দাহ্য রাসায়নিক। সেইসঙ্গে গঙ্গার হাওয়ায় আগুনের পরিধি আরও বেড়ে যায়। গোডাউন থেকে বিস্ফোরণের শব্দও শোনা গিয়েছে বলে দাবি। 
আগুনের কারণে  স্ট্রান্ড রোডে যান চলাচল ব্যাহত হয়। বিভিন্ন বাস মিনিবাসের রুট বদলে দেওয়া হয়। কিন্তু বিপুল পরিমাণ দাহ্য পদার্থ কীভাবে ওই গুদামে মজুত ছিল  তা নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ দমকল মন্ত্রী।

আরও পড়ুন-তৃণমূলের 'কালা দিবসে'র পাল্টা, নোট বন্দির বর্ষপূর্তিতে 'উল্লাস দিবস' বিজেপির

.