কতটা এগিয়েছে কলকাতার অগ্নিনির্বাপণ ব্যবস্থা?

১২ জানুয়ারি ২০০৮। শহরের হৃদয়ে ধুকপুকুনি ধরিয়ে টানা সাতদিন জ্বলেছিল নন্দরাম মার্কেট। তারপর আট বছর কেটেছে। কতটা এগিয়েছে শহরের অগ্নিনির্বাপণ ব্যবস্থা? একটি রিপোর্ট।

Updated By: Dec 26, 2015, 01:20 PM IST
কতটা এগিয়েছে কলকাতার অগ্নিনির্বাপণ ব্যবস্থা?

ওয়েব ডেস্ক: ১২ জানুয়ারি ২০০৮। শহরের হৃদয়ে ধুকপুকুনি ধরিয়ে টানা সাতদিন জ্বলেছিল নন্দরাম মার্কেট। তারপর আট বছর কেটেছে। কতটা এগিয়েছে শহরের অগ্নিনির্বাপণ ব্যবস্থা? একটি রিপোর্ট।

১২ জানুয়ারি ২০০৮
নন্দরাম মার্কেটে আগুন
৭ তলা পুড়ে ছাই
ভস্মীভূত ১২০০ দোকান

২৩ মার্চ ২০১০
স্টিফেন কোর্টে আগুন
৪৩ জনের মৃত্যু

২০ জুলাই ২০১১
নিউ মার্কেটে আগুন

 ঘিঞ্জি বাজার। মাকড়শার জালের মতো ছড়ানো বিদ্যুতের তার। প্লাস্টিক থেকে থার্মোকল। অগ্নিকে আহুতি দেওয়ার সব উপকরণই মজুত। দমকল কি তৈরি?
 নন্দরাম মার্কেটের আগুনে সামনে আসে জতুগৃহ কলকাতায় ভয়াল ছবি। অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে কড়াকড়ি হয়। আবাসন ও বাজারগুলিতে দমকলের তরফে জানানো হয়, তাদের, আগুন নেভানোর পর্যাপ্ত ব্যবস্থা থাকতে হবে। এমার্জেন্সি এন্ট্রি ও এগজিট ব্যবস্থা থাকতে হবে। দাহ্য পদার্থ মজুত থাকলে একশো মিটারের মধ্যে জলাশয় থাকতে হবে।  

বিধি আর বাস্তবে বিশাল ফারাক। প্রাক্তন দমকল অধিকর্তারও একই অভিযোগ। পুরসভাও তথৈবচ। আগুন নিয়ে তাদের নজরদারি কেমন, তা শহরের বাজারগুলিতে এক চক্কর লাগালেই বোঝা যায়। প্রকাশ্যে মুখ না খুললেও, একান্তে পুরকর্তারা দায় ঠেলেছেন দমকলের দিকেই।

 

.