নোনাডাঙায় লাঠিচার্জের প্রতিবাদে রাস্তায় নামল কংগ্রেস

নোনাডাঙায় মহিলাদের উপরে পুলিসের লাঠিচার্জের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখাল দক্ষিণ কলকাতা প্রদেশ কমিটি। শুক্রবার বালিগঞ্জ ফাঁড়ি থেকে গড়িয়াহাট মোড় পর্যন্ত এক প্রতিবাদ মিছিলে সামিল হন কংগ্রেস কর্মীরা।

Updated By: Apr 5, 2012, 07:12 PM IST

নোনাডাঙায় মহিলাদের উপরে পুলিসের লাঠিচার্জের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখাল দক্ষিণ কলকাতা প্রদেশ কমিটি। শুক্রবার বালিগঞ্জ ফাঁড়ি থেকে গড়িয়াহাট মোড় পর্যন্ত এক প্রতিবাদ মিছিলে সামিল হন কংগ্রেস কর্মীরা। কংগ্রেসের প্রশ্ন, রাজ্যে মহিলা মুখ্যমন্ত্রী থাকা সত্ত্বেও কেন মহিলাদের উপরে অত্যাচার হচ্ছে? দ্রুত ব্যবস্থা না নিলে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছে কংগ্রেস।
অভিযোগ শোনা তো দূরঅস্ত। বৃহস্পতিবার নোনাডাঙা এলাকা পরিদর্শনে গিয়ে উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের সঙ্গে দেখা না করেই ফিরে যান পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। পুরমন্ত্রীর বক্তব্য, উচ্ছেদ হওয়া বস্তিবাসীরা কয়েক মাস হয়েছে ওই এলাকায় এসেছেন। এবং ঘটনায় সিপিআইএম ও মাওবাদী প্রভাবিত সংগঠনের হাত রয়েছে বলেও তাঁর দাবি।
অন্যদিকে, বুধবার রুবি মোড়ে পুলিসের লাঠির ঘায়ে আহত হন রীতা পাত্র নামে এক ৮ মাসের অন্তঃসত্ত্বা মহিলা। আহত মহিলা পুলিসে অভিযোগ দায়ের করেন। কিন্তু মহিলার স্বামী সুরজিত পাত্রের অভিযোগ, ক্রমাগত তাঁদের অভিযোগ প্রত্যাহার করার হুমকি দিচ্ছে পুলিস। গুরুতর আহত অবস্থায় এই মুহূর্তে মেডিক্যাল কলেজে ভর্তি রয়েছেন রীতাদেবী।
সব মিলিয়ে নোনাডাঙার উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের যখন ভবিষ্যত্‍ অন্ধকারে, তখন পুরমন্ত্রী এও জানিয়ে দিলেন, শুক্রবার থেকে মাঠে পাঁচিল তোলার কাজ শুরু করবে কেএমডিএ। গণ্ডগোল এড়াতে নোনাডাঙায় একটি পুলিস ফাঁড়িও বসানো হচ্ছে। তবে পুনর্বাসন না দিয়ে পাঁচিল তুলতে এলে প্রতিরোধ হবে বলে জানিয়েছেন উচ্ছেদ হওয়া বস্তিবাসীরা।
প্রসঙ্গত, নোনাডাঙা বস্তি উচ্ছেদের ঘটনাকে কেন্দ্র করে বুধবার রণক্ষেত্রের চেহারা নেয় রুবি মোড় এলাকা। কেএমডিএ-এর ঝুপড়ি উচ্ছেদের প্রতিবাদে ওই মিছিল করেন নোনডাঙার বাসিন্দারা। মিছিল রুবির মোড়ে পৌঁছনো মাত্রই মহিলা পুলিস ছাড়াই তাঁদের উপর ঝাঁপিয়ে পড়ে বিশাল পুলিসবাহিনী। নির্বিচারে চলে লাঠি। লাঠির আঘাতে ৮ মাসের অন্তঃসত্ত্বা এক মহিলা সহ আহত হন প্রায় ১০ জন। এমনকী পুলিস ছাড়াও ২৪ ঘণ্টার ক্যামেরায় লাঠিহাতে ঝুপড়িবাসীদের পেটাতে দেখা যায় এমন কয়েকজনকে, যাদের গায়ে পুলিসের উর্দি ছিল না। ওই ব্যক্তিরা পুলিসের সামনেই বেধড়ক মারধর করে অবরোধে সামিল বস্তিবাসীদের। প্রশ্ন উঠছে ওই ব্যক্তিদের পরিচয় নিয়েও। গত শুক্রবার নোনাডাঙা বস্তির দু`টি কলোনি ভেঙে দেয় কেএমডিএ। তার জেরে আশ্রয়হীন হয়ে পড়ে বহু পরিবার। সরকারের এই পদক্ষেপের প্রতিবাদেই এদিন মিছিল করে বাইপাস সংলগ্ন রুবি মোড় অবরোধের চেষ্টা করেন উচ্ছেদ হওয়া বস্তির বাসিন্দারা।

.