দশ বছরের অপেক্ষা শেষ, দক্ষিণেশ্বর স্টেশন থেকে ছুটল প্রথম Metro

মঙ্গলবার থেকেই পরিষেবা শুরু হবে।

Updated By: Feb 22, 2021, 05:47 PM IST
দশ বছরের অপেক্ষা শেষ, দক্ষিণেশ্বর স্টেশন থেকে ছুটল প্রথম Metro

নিজস্ব প্রতিবেদন- আজ প্রায় বছর দশেকের প্রতীক্ষার অবসান হল। অবশেষে দরজা খুলল দক্ষিণেশ্বর মেট্রোর। আজ বিকেলে ভার্চুয়াল মাধ্যমে কলকাতা মেট্রোর সম্প্রসারিত অংশের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হুগলির সাহাগঞ্জের ডানলপ ময়দান থেকে দূর নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর সম্প্রসারিত অংশের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন ছেড়ে রওনা দিল সম্প্রসারিত অংশের প্রথম মেট্রো। কবি সুভাষের উদ্দেশে। মঙ্গলবার থেকেই পরিষেবা শুরু হবে।

নোয়াপাড়ার সঙ্গে জুড়ল বরাহনগর এবং দক্ষিণেশ্বর— উত্তর-দক্ষিণ মেট্রো করিডরের এই স্টেশনগুলি। উল্লেখ্য, নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত নতুন এই মেট্রোপথ ৪.১ কিলোমিটার দীর্ঘ। প্রায় সাড়ে ৪০০ কোটি টাকা ব্যয়ে এই নতুন প্রকল্পের কাজ হয়েছে। সম্প্রতি তৃতীয় লাইনের বিদ্যুৎ থেকে শুরু করে সিগন্যালিং, ট্রেন টাইমিং ইন্ডিকেশন বোর্ড, প্ল্যাটফর্ম, প্রবেশ এবং প্রস্থানপথ সবই এসে ঘুরে দেখেন সিআরএস। সোমবার সকালে রেল মন্ত্রী পীযূশ গোয়েল (Piyush Goyal) সব ব্যবস্থা খতিয়ে দেখেন। এই লাইনে প্রথম ট্রায়াল রান হয় ২৩ ডিসেম্বর। তার পরও বেশ কয়েকদিন ট্রায়াল হয়েছে। 

আরও পড়ুন-  কালীঘাটে পুজো দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল

কলকাতা মেট্রো (Kolkata Metro) সূত্রে খবর, সারা দিনে সবক’টি ট্রেন দক্ষিণেশ্বর পর্যন্ত চলবে না। এই মুহূর্তে কবি সুভাষ এবং দমদমের মধ্যে সারাদিনে ২৪৪টি ট্রেন চলে। তার মধ্যে ১৫৮টি ট্রেন কবি সুভাষ এবং দক্ষিণেশ্বরের মধ্যে চালানোর চিন্তাভাবনা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের। দক্ষিণেশ্বর থেকে বরাহনগর যেতে লাগবে ৫ টাকা ভাড়া। পরের স্টেশন অর্থাৎ নোয়াপা়ড়া যেতে খরচ করতে হবে ১০ টাকা। দমদম এবং বেলগাছিয়ায়া যাওয়া যাবে ১৫ টাকায়। এর পর দক্ষিণেশ্বর থেকে যতীন দাস পার্ক পর্যন্ত সব স্টেশনের জন্য ২০ টাকা করে ভাড়া দিতে হবে। অন্য দিকে, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত ভাড়া ২৫ টাকা। প্রথম ট্রেন দক্ষিণেশ্বর থেকে ছাড়বে সকাল সাতটায় এবং শেষ ট্রেন রাত সাড়ে ন’টায়। যদিও নতুন মেট্রোপথের চূড়ান্ত সময়সূচি এখনও জানায়নি মেট্রো কর্তৃপক্ষ। ব্যস্ত সময়ে ছ’মিনিট আর সর্বোচ্চ ১৫ মিনিট অন্তর ট্রেন ছুটবে বলে মেট্রো সূত্রে জানা গিয়েছে।

.