close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

টিকিট রয়েছে, তবু এক যাত্রীকে ১,০০০ টাকা জরিমানা করল মেট্রো, জেনে নিন কেন

 সেখানে তাঁকে ১০০০ টাকা জরিমানা করা হয়। মেট্রোর তরফে জানানো হয়েছে রেলওয়ে আইন ১৯৮৯-এর ১৪৬ ধারা অনুসারে কাজে বাধা দেওয়ায় তাঁকে জরিমানা করা হয়েছে। 

Sreyashi Ganguly | Updated: Jul 18, 2019, 08:11 PM IST
টিকিট রয়েছে, তবু এক যাত্রীকে ১,০০০ টাকা জরিমানা করল মেট্রো, জেনে নিন কেন

নিজস্ব প্রতিবেদন: মেট্রো স্টেশনের সিঁড়িতে বসে থাকায় ১,০০০ টাকা জরিমানা দিতে হল এক ব্যক্তিকে। বৃহস্পতিবার মহাত্মা গান্ধী রোড স্টেশনের ঘটনা। মেট্রো সূত্রে ঘটনার সত্যতা স্বীকার করা হয়েছে। এই প্রথম রেলওয়ে আইনের ১৪৬ ধারা প্রয়োগ করে জরিমানা আদায় করল মেট্রো কর্তৃপক্ষ।

 

অভিযুক্ত এস কিশোরের বাড়ি ঝাড়খণ্ডের দেওঘরে। দিন কয়েক আগে পেশাগত কারণে কলকাতা এসেছেন তিনি। বৃহস্পতিবার বিকেল ৩টে নাগাদ মহাত্মা গান্ধী রোড স্টেশনে প্ল্যাটফর্মের সিঁড়িতে বসে ছিলেন তিনি। তখনই তাঁকে সেখান থেকে উঠে প্ল্যাটফর্মে নির্দিষ্ট আসনে বসতে বলেন কর্তব্যরত এক RPF জওয়ান। অনুরোধে কান না দিয়ে উলটে ওই জওয়ানের সঙ্গে কথাকাটাকাটি শুরু করে দেন ওই ব্যক্তি। এর পরই তাঁকে আটক করে RPF.

নিয়ে যাওয়া হয় স্টেশন মাস্টারের ঘরে। সেখানে তাঁকে ১০০০ টাকা জরিমানা করা হয়। মেট্রোর তরফে জানানো হয়েছে রেলওয়ে আইন ১৯৮৯-এর ১৪৬ ধারা অনুসারে কাজে বাধা দেওয়ায় তাঁকে জরিমানা করা হয়েছে। স্টেশন মাস্টার জানিয়েছেন, ওই ব্যক্তি যখন সিঁড়িতে বসেছিলেন তখন প্ল্যাটফর্মে এক সঙ্গে ২টি ট্রেন ঢুকে যায়। একসঙ্গে প্রচুর যাত্রী প্ল্যাটফর্মে নেমে পড়ায় সিঁড়িতে ঠেলাঠেলির পরিস্থিতি তৈরি হয়। তখনই কর্তব্যরত ওই জওয়ান ওই ব্যক্তিকে সরে যেতে বলেন। যাতে কান দেননি তিনি। 

অনাবৃষ্টিতে মাথায় হাত দক্ষিণবঙ্গের চাষিদের, কবে স্বাভাবিক হবে বর্ষা? জেনে নিন

ওদিকে অভিযুক্তের সাফাই, 'কেন জরিমানা দিতে হল জানি না। আমি সিঁড়িতে বসেছিলাম একথা ঠিক। আরপিএফ জওয়ান এসে উঠে যেতে বলায় তাঁকে বলি, বাইরে খুব গরম হেঁটে এসে ক্লান্ত হয়ে পড়েছি। কিছুক্ষণের মধ্যেই উঠে যাব। কিন্তু সেকথা না শুনে উনি আমাকে জরিমানা করেন।'

এই প্রথম রেলওয়ের ১৪৬ ধারায় জরিমানা আদায় করল মেট্রোরেল কর্তৃপক্ষ। গত শনিবার ট্রেনের দরজায় হাত আটকে যাত্রীর মৃত্যুর পর মেট্রোর তরফে জানানো হয়েছিল, এবার থেকে মেট্রোর দরজায় কেউ হাত, ব্যাগ বা পা দিয়ে বাধা দিলে জরিমানা করা হবে। সঙ্গে হতে পারে জেলও। গত কাল থেকেই সেই ধারার প্রয়োগ শুরু করেছে মেট্রো কর্তৃপক্ষ। পরদিনই এক যাত্রীকে গুনতে হল জরিমানা।