C V Ananda Bose: মমতার বিরুদ্ধে মানহানি মামলায় ১১ কোটি দাবি বোসের!

 হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের এই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছেন মুখ্যমন্ত্রী। কেন মানহানির মামলা?

Updated By: Jul 25, 2024, 11:19 PM IST
C V Ananda Bose: মমতার বিরুদ্ধে মানহানি মামলায় ১১ কোটি দাবি বোসের!

অর্ণবাংশু নিয়োগী: সম্মানহানি প্রমাণিত হলে ১১ কোটি টাকা দেওয়ার আবেদন রাজ্যপালের। এমনকি, ১১ কোটির পাশাপাশি কোর্ট ফি বাবদ ৫০ হাজার টাকাও দেওয়ার আবেদন রাজ্যপালের। মুখ্যমন্ত্রী সহ ৪ জনের বিরুদ্ধে দায়ের করা মানহানি মামলায় এই আবেদন করেছেন রাজ্যপাল। যদিও মুখ্যমন্ত্রীর কোনও মন্তব্যের জেরে রাজ্যপালের মানহানি হওয়ার কোনও জায়গা নেই। দাবি করেছেন মুখ্যমন্ত্রীর আইনজীবী। আগামিকাল, শুক্রবার একক বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে মুখ্যমন্ত্রীর দায়ের করার মামলার শুনানি। সব পক্ষের বক্তব্য শুনে রায় দিতে পারে ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা করেছেন রাজ্য়পাল। যেখানে বিচারপতি কৃষ্ণা রাওয়ের সিঙ্গল বেঞ্চের অন্তর্বর্তী নির্দেশ,  'মুখ্যমন্ত্রী-সহ কেউ মানহানিকর মন্তব্য করতে পারবেন না। কোনও কিছু মানহানিকর সোশ্যাল সাইটে বলা যাবে না'। ১৪ অগাস্ট পর্যন্ত বহাল থাকবে এই নির্দেশ।  হাইকোর্টের পর্যবেক্ষণ, 'মামলাকারীর দাবি অনুযায়ী, তাঁর মর্যাদা ক্ষুণ্ণ হয়েছে বেশ কিছু মন্তব্যে। ওই রকম মন্তব্য থেকে বিরত থাকা উচিত। যদি এই পর্যায়ে অন্তর্বর্তিকালীন আদেশ মঞ্জুর-না করা হয় তবে মামলাকারীর বিরুদ্ধে মানহানিকর বিবৃতি দেওয়ার বিষয়টিতে উৎসাহ দেওয়া হবে'। রাজ্যপালের মানহানির মামলায় হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের এই রায়কে চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছেন মুখ্যমন্ত্রী।

কিন্তু কেন এই মানহানির মামলা? রাজ্যপালের বিরুদ্ধে  যৌন হেনস্থার অভিযোগ করেছেন রাজভবনেরই এক অস্থায়ী মহিলা কর্মী। সঙ্গে দিল্লিতে এক নৃত্যশিল্পীকে ধর্ষণেরও অভিযোগও সামনে আসে। এরপর বরানগর ও ভগবানগোলা উপনির্বাচনে জয়ী দুই তৃণমূল প্রার্থীর শপথকে ঘিরে যখন জটিলতা তৈরি হয়, তখন মুখ্যমন্ত্রী বলেন,  'রাজভবনে যা চলছে মেয়েরা শপথ নিতে যেতে ভয় পাচ্ছে। রাজ্যপাল কেন বিধানসভায় এসে শপথ নেওয়াবেন না? কেন স্পিকার বা ডেপুটি স্পিকারকে দায়িত্ব দেবেন না?'  সেই মন্তব্যের জেরেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামহানির মামলা করেন রাজ্য়পাল।

আরও পড়ুন,Mamata Banerjee: আলু সংকটে কড়া নবান্ন! ২৬ টাকায় আলু কিনবে সরকার?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.