Panchayat Election 2023: সংঘাত তুঙ্গে! রাজ্য নির্বাচন কমিশনার জয়েনিং রিপোর্ট ফেরত রাজ্যপালের

মনোনয়ন পর্বেই রাজ্যজুড়ে অশান্তি। রাজ্য নির্বাচন কমিশনারকে আলোচনার জন্য রাজভবনে ডেকে পাঠিয়েছিলেন সিভি আনন্দ বোস। কিন্তু যাননি তিনি।

Updated By: Jun 22, 2023, 12:10 AM IST
Panchayat Election 2023: সংঘাত তুঙ্গে! রাজ্য নির্বাচন কমিশনার জয়েনিং রিপোর্ট ফেরত রাজ্যপালের

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: নির্বাচন সংক্রান্ত আলোচনার জন্য রাজভবনে আসেননি কেন? রাজ্য নির্বাচন কমিশনারের জয়েনিং রিপোর্ট ফেরত পাঠালেন  রাজ্যপাল সিভি আনন্দ বোস। সূত্রের খবর তেমনই।

পঞ্চায়েত ভোটে 'সক্রিয়' রাজ্যপাল। মনোনয়ন পর্বে অশান্তির পর, ভাঙড় ও ক্যানিংয়ে পরিদর্শনে গিয়েছিলেন তিনি। শুধু তাই নয়, কন্ট্রোলরুম খোলা হয়েছে রাজভবনে। কেন? মানুষ যাতে অভিযোগ জানাতে পারে, সেজন্যই এই সিদ্ধান্ত। বস্তুত, সেই কন্ট্রোল রুমে প্রাণনাশের হুমকির অভিযোগও জানিয়েছেন শিলিগুড়ির বিজেপি সাংসদ রাজু সিং বিস্ত।

এদিকে পদাধিকার বলে রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনারের নিয়োগকর্তা হলেন রাজ্যপাল। গত মাসেই রাজ্যের নতুন নির্বাচন কমিশনার হিসেবে রাজীবা সিনহার নাম প্রস্তাব করে ফাইল পাঠানো হয় রাজভবনে। এরপর স্রেফ দায়িত্ব গ্রহণই নয়, পঞ্চায়েত নির্বাচনের দিনও ঘোষণা করে দেন রাজ্যের নবনিযুক্ত নির্বাচন কমিশনার। 

আরও পড়ুন: Panchayat Election 2023: হাইকোর্টের নির্দেশেও কেন্দ্রীয় বাহিনী নিয়ে সিদ্ধান্ত নিতে পারল না কমিশন!

জয়েনিং রিপোর্ট কেন ফেরত পাঠালেন রাজ্যপাল? পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বে অশান্তি হয়েছিল রাজ্য। এমনকী ঘটেছে প্রাণহানির ঘটনাও। নির্বাচন সংক্রান্ত আলোচনার জন্য রাজ্যের নির্বাচন কমিশনারকে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল। কিন্তু, রাজভবনে যাননি রাজীবা সিনহা। সেকারণেই তাঁর জয়েনিং রিপোর্ট রাজ্যপাল ফেরত পাঠালেন বলেই সূত্রের খবর।

কী প্রতিক্রিয়া রাজনৈতিক মহলে? বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, 'রাজ্য নির্বাচন কমিশন কার্যত তৃণমূলের স্ট্রাইকার হয়ে খেলতে নেমেছে। এটা স্বাভাবিক যে যিনি সাংবিধানিক প্রধান, তাঁর দায়িত্ব এটা দেখা যে, মানুষের সাংবিধানিক অধিকারগুলি রক্ষা করা যাচ্ছে কিনা'। সিপিএম নেতা সুজন চক্রবর্তীর মতে, 'এটা সবাই বুঝতে পারছেন যে, রাজ্য নির্বাচন কমিশনার পদে রাজীবা সিনহার নিয়োগ বেঠিক হয়েছে। তিনি এই পদের জন্য অযোগ্য'।

এদিকে রাজ্য নির্বাচন কমিশনারের জয়েন্ট রিপোর্ট ফেরতের সিদ্ধান্তের সমালোচনা করেছেন তৃণমূল সাংসদ শান্তনু সেন। তিনি বলেন, 'নির্বাচন প্রক্রিয়া মাঝ-পথে যদি এই ধরনের কাজ করে থাকেন, জানি না কতটা সংবিধানের এক্রিয়ারভুক্ত কাজ। তবে, এটাতে প্রমাণ হয়, তিনি প্রতিটা কাজ বিজেপির অঙ্গুলিহেলনে করছেন। জগদীপ ধনখড়কেও ছাড়িয়ে যাচ্ছেন'।

এর আগে, পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের প্রশ্নে ফের হাইকোর্টে ভর্ৎসনার মুখে কমিশন। বিচারপতি বলেন, 'নির্বাচন কমিশনার যদি চাপ সামলাতে না পারেন তাহলে পদ ছেড়ে দিন। সে ক্ষেত্রে নতুন কমিশনার নিয়োগ করবেন রাজ্যপাল'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.