আরও একটা সংঘাত! রাজ্যের পূর্ণাঙ্গ বাজেট দেখতে চেয়ে গোঁ ধরলেন ধনখড়

সংঘাতের শুরুটা রাজ্যপালের ভাষণের খসড়া নিয়ে। সেখানেই বেশকিছু বিষয় নিয়ে আপত্তি জানান জগদীপ ধনখড়।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Feb 5, 2020, 11:03 PM IST
আরও একটা সংঘাত! রাজ্যের পূর্ণাঙ্গ বাজেট দেখতে চেয়ে গোঁ ধরলেন ধনখড়

নিজস্ব প্রতিবেদন: শুধু ভাষণের খসড়াই নয় এবার পূর্ণাঙ্গ বাজেট দেখতে চাইলেন জগদীপ ধনকড়। আর তা নিয়েই রাজ্য-রাজ্যপাল সংঘাত তুঙ্গে। সবমিলিয়ে বাজেট অধিবেশনের আগে তৈরি হয়েছে নজিরবিহীন জটিলতা। 

সংঘাতের শুরুটা রাজ্যপালের ভাষণের খসড়া নিয়ে। সেখানেই বেশকিছু বিষয় নিয়ে আপত্তি জানান জগদীপ ধনখড়। রাজভবনে তাঁর সঙ্গে কথা বলতে যান পার্থ চট্টোপাধ্যায়-অমিত মিত্র। তখনই অর্থ বিল দেখতে চান রাজ্যপাল। তাঁকে ফোন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি মুখ্যসচিব রাজীব সিনহা রাজভভবনে গিয়ে বাজেটের গুরুত্বপূর্ণ অংশগুলি সরকার তাঁকে দেখাতে রাজি বলেও জানান। কিন্তু সূত্রের খবর, তাতে রাজি না হয়ে নানা প্রকল্পে অর্থের সংস্থান-সহ গোটা বাজেটই দেখতে চান রাজ্যপাল। কিন্তু রাজ্যের বক্তব্য, বাজেট হল গোপন নথি। বাজেট পেশের আগে মন্ত্রিসভাতেও তা দেখানো হয় না। ফলে রাজ্যপালকে পূর্ণাঙ্গ বাজেট দেখানো সম্ভব নয়।  

এর আগে রাজ্য সরকারের লিখে দেওয়া ভাষণ পাঠ নিয়ে আপত্তি তুলেছিলেন কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান। বিধানসভায় দাঁড়িয়ে তিনি বলেন, সিএএ বিরোধিতা নিয়ে একমত না হলেও মুখ্যমন্ত্রীর সম্মান রাখতেই তিনি সেটা পড়ছেন। 

প্রথা অনুযায়ী বাজেট পাঠের পর বিধানসভায় পেশ হয় অর্থ বিল। নিয়মমাফিক অনুমোদন দিয়ে দেন রাজ্যপাল। কিন্তু এবার পরিস্থিতি অন্যরকম। শুক্রবার, রাজ্যপালের ভাষণ দিয়ে বিধানসভার বাজেট অধিবেশন শুরু। সোমবার, বাজেট পেশ। রাজ্যের লিখে দেওয়া ভাষণের বাইরে গিয়ে রাজ্যপাল নিজের ভাষণে, সরকারের পক্ষে অস্বস্তিকর কিছু সংযোজন করেন কিনা, তা নিয়ে চলছে জল্পনা।

আরও পড়ুন- কলকাতা পুরভোটে গ্ল্যামার না অভিজ্ঞতা? মুকুলের সঙ্গে মতানৈক্য রাজ্য নেতৃত্বের একাংশের