রাজ্যপালের ভাষণ ছাড়াই Vote on Account পেশের সিদ্ধান্তে 'হতাশ' Jagdeep Dhankhar

কী বললেন তিনি?

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Jan 31, 2021, 10:58 PM IST
রাজ্যপালের ভাষণ ছাড়াই Vote on Account পেশের সিদ্ধান্তে 'হতাশ' Jagdeep Dhankhar

নিজস্ব প্রতিবেদন: বিধানসভা অধিবেশনে রাজ্যপালের (Governor) ভাষণ ছাড়াই Vote on Account পেশের সিদ্ধান্তে 'হতাশ'  জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। বললেন, 'ভোটের আগে এটাই শেষ অধিবেশন। সরকার পাঁচ বছরে কী কাজ করেছে, তা জানার অধিকার রয়েছে সাধারণ মানুষের।'  রাজ্যপালের আক্ষেপ, 'রাজ্যের মানুষকে তাঁদের অধিকার থেকে বঞ্চিত করা হল।'

রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Governor Jagdeep Dhankhar) সঙ্গে রাজ্য সরকারের সংঘাত নতুন কিছু নয়। সেই সংঘাতের আঁচই কি এবার পৌঁছে গেল বিধানসভায়? অধিবেশন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কিন্তু ভোটের আগে পূর্ণাঙ্গ বাজেটের পেশের সুযোগ নেই। রীতিমাফিক ৫ ফ্রেরুয়ারি বিধানসভায় Vote on Account পেশ করবে সরকার। তারপর সেই Vote on Account-র  উপর আলোচনা চলবে ৬ ও ৭ তারিখ। ৮ ফ্রেরুয়ারি Vote on Account  হয়তো পাস হয়ে যাবে, তবে ভোটাভুটির সম্ভাবনাও কিন্তু উড়িয়ে দেওয়া যাচ্ছে না। বস্তুত, ৫ ফ্রেরুয়ারি ও ৮ ফেব্রুয়ারি বিধানসভায় সমস্ত বিধায়ক ও মন্ত্রীদের উপস্থিত থাকার নির্দেশ দিয়ে ইতিমধ্যেই হুইপও জারি করেছে তৃণমূল (TMC)। কিন্তু অধিবেশনের শুরুতে ভাষণ দেবেন না রাজ্যপাল! এমনই নজিরবিহীন ঘটনা ঘটতে চলেছে রাজ্য বিধানসভায়।

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার তৃণমূলের

কেন এই সিদ্ধান্ত? স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, 'এটা নতুন কোনও অধিবেশন নয়, চলতি অধিবেশন। তাই সাংবিধানিক রীতি মেনে রাজ্যপালকে আর অধিবেশনে ডাকার কোনও প্রয়োজন নেই।'  এর আগে সেপ্টেম্বরে বিশেষ অধিবেশন বসেছিল বিধানসভায়। স্পিকারের দাবি, সেই অধিবেশনের জের চলছে এখনও। নতুন করে আর অধিবেশন ডাকা হয়নি। যদিও রাজ্যপালের ভাষণ ছাড়া বিধানসভা Vote on Account পেশের সিদ্ধান্তের সমালোচনা করেছে বিজেপি ও বামেরা।

.