কৃষক বিক্ষোভ নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার তৃণমূলের

ভিডিয়োটিতে কৃষক আন্দোলনের বিভিন্ন মুহূর্ত নিয়ে একটি কোলাজ রয়েছে।

Updated By: Jan 31, 2021, 04:20 PM IST
কৃষক বিক্ষোভ নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার তৃণমূলের

নিজস্ব প্রতিবেদন: তিনি কৃষকদের সঙ্গেই ছিলেন, আছেন। থাকবেনও। অন্তত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তাঁর দলের 'ক্যাম্পেন' থেকে তেমনটাই অনুমান সংশ্লিষ্ট মহলের।

তিনি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (mamata banerjee) কৃষি আন্দোলনের (farmer protest) মাধ্যমেই বাংলার রাজনীতিতে নতুন করে তাঁর ইনিংস খেলেছিলেন মমতা। সেই ইনিংসের জেরে বছরখানেক আগে বাংলার ম্যাচ থেকেই ছিটকে গিয়েছিল বামেরা। 

কয়েকমাস আগেই আবারও সেই অবতারে অবতীর্ণ হওয়ার লগ্ন এসেছে দেশে। দেশ জুড়ে চলছে কৃষক আন্দোলন। এই আন্দোলনের প্রতি প্রথম থেকেই গভীর সহানুভূতি জানিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফোনে তিনি সিঙ্ঘু সীমান্তের (singhu border) কৃষকদের সঙ্গে কথাও বলেছেন। তাঁর দলের প্রতিনিধিরা আন্দোলনস্থলে গিয়ে কৃষকদের প্রতি তাঁর ও তাঁর দলের সমর্থনও জানিয়ে এসেছেন। 

 

বাংলা থেকে দিল্লির বিক্ষুব্ধ কৃষকদের সমর্থন জোগানোর জন্য বিজেপি তথা নরেন্দ্র মোদী সমালোচনাও করেছেন মমতার। কিন্তু 'মা-মাটি-মানুষে'র স্লোগান নিয়ে চলা মমতা জানেন, বাংলা কৃষিপ্রধান রাজ্য এবং কৃষকই তাঁর রাজনৈতিক অ্যাজেন্ডার অন্যতম লক্ষ্য।  

Also Read: 'কণ্ঠ আমার রুদ্ধ আজিকে বাঁশি সঙ্গীত হারা': Firhad 

সম্ভবত তাঁর এই মনোভাবেরই প্রতিফলন দেখা গেল সম্প্রতি তাঁর দলের তরফে সোশ্যাল মিডিয়ায় যে ক্যাম্পেন শুরু হয়েছে তাতে। সেটি একটি ভিডিয়ো। সেই ভিডিয়োটিতে কৃষক আন্দোলনের বিভিন্ন মুহূর্ত নিয়ে একটি কোলাজ রয়েছে। নেপথ্যে বাজছে জাতীয় সঙ্গীত। সেই কোলাজে কৃষকদের ওপর কেন্দ্রের মনোভাব প্রকাশক বিভিন্ন 'শট' রয়েছে। কৃষকদের উপর পুলিসি অত্য়াচারের বিভিন্ন মুহূর্তও গেঁথে দেওয়া হয়েছে। রয়েছে কৃষকদের আর্তিব্যঞ্জক নানা পোস্টার। 

কেন হঠাৎ এই ভিডিয়ো?

এটা এমন একটা সময়ে এল, যখন মমতার দল থেকে একের পর এক নেতা বেরিয়ে যাচ্ছেন। যোগ দিচ্ছেন তাঁর রাজনৈতিক প্রতিপক্ষ বিজেপিতে। ঠিক এই সময়টাতেই তাঁর প্রতিপক্ষের প্রতি পরোক্ষ আক্রমণ শানিয়ে তাঁর দল এমন এক ভিডিয়ো নিয়ে এল, যেখানে বিজেপি তথা মোদী সরকারের তীব্র সমালোচনাই ঝরে পড়ছে। অর্থাৎ, নতুন এই ভিডিয়ো এই মুহূর্তে মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর দলের কাছে বিজেপি'র সঙ্গে লড়াইয়ের অন্যতম হাতিয়ার হয়ে দাঁড়াল।

Also Read: এই সময় ভয়ঙ্কর, ভয়াবহ, বামপন্থী সংস্কৃতিকে ছড়িয়ে দিতে হবে: Tarun Majumdar 

.