মধ্যশিক্ষা পর্ষদ পরিচালনা ঘিরে ফাঁপরে সরকার

ভোট হলে জেতার কোন চান্স নেই সরকার পন্থী শিক্ষক সংগঠনের । এদিকে আইন বলছে, আর প্রশাসক রাখা যাবে না। মধ্যশিক্ষা পর্ষদ পরিচালনা ঘিরে তাই এখন বেজায় ফাঁপরে সরকার।

Updated By: May 10, 2015, 11:20 PM IST
মধ্যশিক্ষা পর্ষদ পরিচালনা ঘিরে ফাঁপরে সরকার

ব্যুরো: ভোট হলে জেতার কোন চান্স নেই সরকার পন্থী শিক্ষক সংগঠনের । এদিকে আইন বলছে, আর প্রশাসক রাখা যাবে না। মধ্যশিক্ষা পর্ষদ পরিচালনা ঘিরে তাই এখন বেজায় ফাঁপরে সরকার।

ক্ষমতা ধরে রাখতে তাই রীতমত আইন বদল করে প্রশাসকের মেয়াদ বাড়ানোর চেষ্টা চলছে।  মধ্যশিক্ষা পর্ষদের  নিয়ম অনুযায়ী নির্বাচিত  সদস্যদের হাতে থাকবে বোর্ড পরিচালনার সমস্ত দায়িত্ব।  বোর্ডের আইন বলছে, সরকার চাইলে  নির্বাচন না করে প্রশাসক বসাতে পারে।  

তবে তা সর্বাধিক তিন বছরের জন্য। ক্ষমতায় আসার এক বছর পরেই বর্তমান সরকার মাধ্যমিক বোর্ডের নির্বাচন না করিয়ে সেখানে প্রশাসক নিয়োগ করে। তারপর থেকে টানা তিন বছর বোর্ডের কাজ সামলাচ্ছেন প্রশাসক। কিন্তু মধ্যশিক্ষা পর্ষদের নিয়ম অনুযায়ী  এবছরের ৩১ শে জুলাইয়ের পরে বোর্ডে আর কোনও প্রশাসক রাখা যাবে না।  

অথচ অবস্থা এমনই যে এই মুহুর্তে বোর্ডে নির্বাচন হলে  শাসক দলের স্কুল শিক্ষক সংগঠনের জেতার কোনও সুযোগ নেই।   অগত্যা আইন বদলের চিন্তাভাবনা করছে রাজ্য সরকার।  শিক্ষা দফতরের খবর, রীতিমত অর্ডিন্যান্স  এনে প্রশাসকের মেয়াদ বাড়ানোর কথা ভাবছে সরকার।  নির্বাচন না করিয়ে বোর্ডের মাথায়  পছন্দের লোক বসাতেই এই ততপরতা। সরকারি এই ততপরতা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।  শুধুমাত্র ক্ষমতা নিজেদের দখলে রাখতে এই পথে হাঁটাকে অনেকেই অগণতান্ত্রিক বলে মনে করছেন।

 

.