Facebook Post: বাগদেবীর নামে কুরুচিকর পোস্ট, ফেসবুককে মুছে ফেলার নির্দেশ হাইকোর্টের

যে ব্যক্তি এই পোস্ট করেছেন, তাঁকে খুঁজে বেরার করার নির্দেশ পুলিসকে।

Updated By: Feb 17, 2022, 11:11 PM IST
Facebook Post: বাগদেবীর নামে কুরুচিকর পোস্ট, ফেসবুককে মুছে ফেলার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: ফেসবুকে দেবী সরস্বতীর নামে কুরুচিকর পোস্ট। মামলা গড়াল হাইকোর্টে। অবিলম্বে পোস্টটি মুছে ফেলার নির্দেশ দেওয়া হল ফেসবুক কর্তৃপক্ষকে। আর রাজ্য পুলিশকে আদালতের নির্দেশ, যে ব্যক্তি ওই পোস্টটি করেছেন, তাঁকে যত তাড়়াতাড়ি সম্ভব খুঁজে বের করতে হবে। কড়া ব্যবস্থা নেওয়া হবে।

ঘটনার সূত্রপাত কয়েক সপ্তাহ আগে। স্রেফ স্কুলে সরস্বতী পুজো বন্ধের দাবিই নয়, ফেসবুকে বাগদেবীর নামে কুরুচিকর পোস্ট করেন এক ব্যক্তি। সেই পোস্টটি আবার দ্রুত ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। মামলাকারীর দাবি, আপত্তিকর বা হিংসা ছড়াতে এমন কোনও পোস্ট করা হলে, ফেসবুক নিজে থেকেই তা সরিয়ে দেয়। কিন্তু এক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি। কেন? হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন মধুরিমা সেনগুপ্ত নামে এক মহিলা।

আরও পড়ুন: Abortion: দেশে প্রথম! ৩৫ সপ্তাহের ভ্রুণের গর্ভপাতের অনুমতি হাইকোর্টের

এদিন মামলাটি শুনানি হয় হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। দেবী সরস্বতীর নামে পোস্টটি দেখে বিস্ময় প্রকাশ করেন প্রধান বিচারপতি। ফেসবুকে দ্রুত পোস্টটি মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়। কিন্তু ফেসবুকে পক্ষে আইজীবী মুকুল রোহতগী আদালতকে জানান,  বিশ্ব জুড়ে কোটি কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছেন। ফলে কোনও একটি নির্দিষ্ট ভাষায় পোস্ট খুঁজে পাওয়া অসম্ভব। ভিডিয়ো হলে সমস্যা হত না। যদি পোস্টটির লিঙ্ক বা URL দেওয়া হয়, তবে পদক্ষেপ করা যেতে পারে। এরপর মামলাকারীকে পোস্ট লিঙ্ক বা  URL দেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। 

আরও পড়ুন: Transgender Fight: 'বন্দনা বৃহন্নলা'কে গ্রেফতারের দাবিতে বিক্ষোভে বৃহন্নলাদের দল, হুলুস্থুলু কাণ্ড তপসিয়ায়

এই মামলায় রাজ্যে কি অবস্থান? হাইকোর্টে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেন, এই ধরণের মন্তব্যকে সমর্থন করেন না তাঁরা। পুলিস তদন্ত শুরু করেছে। আদালত সাফ জানিয়ে দিয়েছে, , দ্রুত তদন্ত করে যথাযথ পদক্ষেপ করতে হবে। কে ওই পোস্ট করেছেন তাঁকে খুঁজে বার করা দরকার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.