শুধু সারদা নয়, অন্য চিটফান্ডে প্রতারিতদেরও ফতিপূরণ দিতে হবে মুখ্যমন্ত্রী তহবিল থেকে, জানাল হাইকোর্ট

আজ এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দীপঙ্কর দত্তের নির্দেশ, এবিষয়ে উদ্যোগ নিতে হবে শ্যামল সেন কমিশনকেই।

Updated By: Apr 21, 2014, 11:25 PM IST

শুধু সারদার ক্ষতিগ্রস্তদের নয়, মুখ্যমন্ত্রীর তহবিল থেকে ক্ষতিপূরণ দিতে হবে অন্যান্য অর্থলগ্নিসংস্থার প্রতারিতদেরও। আজ এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দীপঙ্কর দত্তের নির্দেশ, এবিষয়ে উদ্যোগ নিতে হবে শ্যামল সেন কমিশনকেই।

সারদা আর্থিক কেলেঙ্কারিতে প্রতারিতদের সুবিচার ও ক্ষতিপূরণ দেওয়ার উদ্দেশে ২০১২ সালে বিচারপতি শ্যামল সেনের নেতৃত্বে গঠিত হয় কমিশন।২০১৩ সালে শ্যামল সেন কমিশনের দ্বারস্থ হন মুর্শিদাবাদের ভগবানগোলার বাসিন্দা মেহবুব আলম। প্রিমিয়ার নামে একটি অর্থলগ্নি সংস্থায় টাকা রেখে প্রতারিত হয়েছিলেন তিনি। শ্যামল সেন কমিশন তাঁকে জানায়, অভিযোগ শুনলেও ক্ষতিপূরণ দেওয়া কমিশনের সম্ভব নয়। কারণ শ্যামল সেন কমিশনের শুধুমাত্র সারদায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার অধিকার রয়েছে। এরপর হাইকোর্টে মামলা দায়ের করেন মেহমুদ আলম। মামলার রায়ে বিচারপতি দীপঙ্কর দত্ত জানিয়ে দিলেন শুধু সারদা নয় অন্য চিটফান্ড সংস্থাগুলির প্রতারিতদেরও ক্ষতিপূরণের জন্য উদ্যোগ নিতে হবে শ্যামল সেন কমিশনকে।

আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন কংগ্রেস নেতা ও আইনজীবী অরুণাভ ঘোষ। সিপিআইএম নেতা শ্যামল চক্রবর্তীর অভিযোগ তৃণমূল নেতারা টাকা লুঠ করছেন,সেই টাকা মেটাতে হচ্ছে সাধারণ মানুষকে। অন্যান্য আর্থিক সংস্থার প্রতারিতদের ক্ষতিপূরণ নিয়ে হাইকোর্টের এই রায় নিঃসন্দেহে ভোটের মুখে অস্বস্তি বাড়াবে রাজ্য সরকারের।

.