শাহিনবাগের সিএএ বিক্ষোভে 'সুপ্রিম রায়' তুলে BJP-কে অনুমতি দিল না রাজ্য

চারটি যুক্তি তুলে বিজেপিকে নবান্ন অভিযানের অনুমতি দিল না স্বরাষ্ট্র দফতর।  

Reported By: সুতপা সেন | Updated By: Oct 7, 2020, 11:46 PM IST
শাহিনবাগের সিএএ বিক্ষোভে 'সুপ্রিম রায়' তুলে BJP-কে অনুমতি দিল না রাজ্য

নিজস্ব প্রতিবেদন: বিজেপির নবান্ন অভিযানের অনুমতি দিল না রাজ্য সরকার। রাতেই স্বরাষ্ট্র দফতর চিঠি পাঠায় বিজেপিকে। চিঠিতে আপত্তির কারণ হিসেবে ৪টি বিষয়ের উল্লেখ করা হয়েছে। তার মধ্যে গুরুত্বপূর্ণভাবে ঠাঁই পেয়েছে শাহিনবাগ নিয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ। 

চিঠি পাঠিয়ে স্বরাষ্ট্র দফতর জানিয়েছে, অভিযানের অনুমতি চেয়ে একবারে শেষ মুহূর্তে চিঠি পাঠানো হয়েছে রাজ্য প্রশাসনকে। চিঠিতে শাহিনবাগ নিয়ে বুধবার সুপ্রিম কোর্টের নির্দেশেরও উল্লেখ করা হয়েছে। কী রায়? আলোড়ন ফেলে দেওয়া শাহিনবাগ আন্দোলন নিয়ে এ দিন সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, অনির্দিষ্টকালের জন্য জনসাধারণের রাস্তা আটকে দীর্ঘদিন আন্দোলন হতে পারে না। এই ধরনের প্রতিবাদ গ্রহণযোগ্য নয়। বিচারপতি সঞ্জয় কিষান কলের মতে, প্রশাসন মনে করলে ব্যবস্থা নিতে পারে। কী ব্যবস্থা, কীভাবে ব্যবস্থা, সেটা প্রশাসনই ঠিক করবে। তার জন্য আদালতের নির্দেশের অপেক্ষা করা ঠিক নয়। দিল্লি পুলিসের আরও তত্‍পর হওয়া উচিত ছিল বলেই মনে করে সর্বোচ্চ আদালত।

এর পাশাপাশি চিঠিতে উল্লেখ করা হয়েছে মহামারী আইনেরও। স্বরাষ্ট্র দফতরের যুক্তি, বর্তমান পরিস্থিতিতে কোনও জমায়েতে ১০০ জনের বেশি উপস্থিত থাকা সম্ভব নয়। বিজেপি সেখানে ২৫ হাজার কর্মীর জমায়েতের কথা বলেছে, যা সম্ভব নয়। নবান্নের সামনে ১৪৪ ধারা জারি আছে, সে কথাও বলা হয়েছে চিঠিতে। এই যুক্তিগুলিই তুলে ধরে স্বরাষ্ট্র দফতর জানিয়ে দিয়েছে, বিজেপির অভিযানের অনুমতি দেওয়া সম্ভব নয়। 

বিজেপির নবান্ন অভিযানের দিনই সচিবালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার ও শুক্রবার স্যানিটাইজেশনের জন্য বন্ধ রাখা হচ্ছে নবান্ন। এনিয়ে দিলীপ ঘোষের কটাক্ষ,বন্ধ তো এমনিতেই হয়ে যাবে আগামী বছর। এখন থেকেই বন্ধ হয়ে গেল।

আরও পড়ুন- মমতা দিদি ভয় পেয়েছেন, এ ডর অচ্ছা হ্যায়, কলকাতায় নেমেই হুঙ্কার তেজস্বীর